ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

চীনা পণ্যে শুল্ক আরোপ: টালমাটাল বিশ্ব পুঁজিবাজার

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৫১ ঘণ্টা, মার্চ ২৩, ২০১৮
চীনা পণ্যে শুল্ক আরোপ: টালমাটাল বিশ্ব পুঁজিবাজার সূচক কমে বিশ্ব পুঁজিবাজারের বেহাল অবস্থা

চীনা পণ্যে আমদানি শুল্ক আরোপ সংক্রান্ত ট্রাম্প প্রশাসনের ঘোষণায় টালমাটাল অবস্থা শুরু হয়েছে বিশ্ব পুঁজিবাজারে। যার উত্তাপে এশিয়ার বড় বড় পুঁজিবাজার থেকে শুরু করে খোদ যুক্তরাষ্ট্রের বাজারেও নেতিবাচক প্রভাব পড়তে শুরু করেছে।

গত ৩ মার্চ মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ইস্পাতের ওপর ২৫ শতাংশ এবং অ্যালুমিয়ামের ওপর ১০ শতাংশের বেশি আমদানি শুল্ক আরোপের ঘোষণা দেন। এর মধ্যেই বৃহস্পতিবার (২২ মার্চ) ৬০ বিলিয়ন ডলার সমমূল্যের আমদানিকৃত চীনা পণ্যে শুল্ক আরোপের জন্য একটি আদেশে স্বাক্ষর করেন ট্রাম্প।

তাতেই টালমাটাল দশা শুরু হয় বিশ্ব পুঁজিবাজারে।

আন্তর্জাতিক সংবাদ মাধ্যম জানিয়েছে, শুক্রবার (২৩ মার্চ) জাপানের নিক্কি শেয়ার ইনডেক্স কমেছে সাড়ে চার ৪ শতাংশ এবং মার্কিন ডাও জোন্স সূচক কমেছে ২.৯ শতাংশ।

চীনের সাংহাই কম্পোজিট ইনডেক্স ৩.৪ শতাংশ কমে লেনদেন শেষ হয়েছে। আর হংকংয়ের হেং সেং সূচক কমেছে ২.৫ শতাংশ।

প্রভাব পড়েছে ইউরোপের বাজারেও। জার্মানির ডাক্স ইনডেক্স কমেছে ১.৭ শতাংশ। এ বাজারে সবচেয়ে বেশি কমেছে ভক্সওয়াগন ও স্টিল প্রস্তুতকারী কোম্পানি থাইসেনক্রুপ’র শেয়ারের দাম।

যুক্তরাজ্যের এফটিএসই১০০ শেয়ার ইনডেক্স কমেছে ০.৮ শতাংশ।

এদিকে পণ্যের ওপর আমদানি শুল্ক আরোপে যুক্তরাষ্ট্রের পদক্ষেপের জবাবে মার্কিন পণ্যের ওপর শুল্ক আরোপের পাল্টা হুঁশিয়ারি দিয়েছে চীন। শুক্রবার (২৩ মার্চ) চীনের বাণিজ্য মন্ত্রণালয় থেকে দেওয়া এক বিবৃতিতে হুঁশিয়ার করে বলা হয়, চীন বাণিজ্য যুদ্ধে জড়াতে চায় না, তবে কেউ শুরু করলে তাতে জড়াতে ভয়ও পাবে না।

এমন পরিস্থিতিতে সমস্যা সমাধানে দ্রুত আলোচনায় বসতে ওয়াশিংটনকে আহ্বান জানিয়েছে চীনের বাণিজ্য মন্ত্রণালয়।

বাংলাদেশ সময়: ১৬৫০ ঘণ্টা, মার্চ ২৩, ২০১৮
জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।