ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

আমরা ভুল করেছি: জুকারবার্গ

‌আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩৪৩ ঘণ্টা, মার্চ ২১, ২০১৮
আমরা ভুল করেছি: জুকারবার্গ

‘ক্যামব্রিজ অ্যানালাইটিকা স্ক্যান্ডাল’ ইস্যুতে অবশেষে মুখ খুললেন ফেসবুকের প্রধান নির্বাহী কর্মকর্তা মার্ক জুকারবার্গ। নিজের ফেসবুক পেজে এ সংক্রান্ত এক বিবৃতিতে গ্রাহকের তথ্য ডোনাল্ড ট্রাম্পের প্রচারণার কৌশল নির্ধারণের কাজে লাগানোর ঘটনায় ভুল স্বীকার করেছেন তিনি।

ব্রিটেনভিত্তিক ডাটা অ্যানালাইটিক ফার্ম ক্যামব্রিজ অ্যানালাইটিক ৫ কোটি ফেসবুক ব্যবহারকারীর ব্যক্তিগত তথ্য হাতিয়ে নিয়ে একটি সিস্টেম দাঁড় করায়। আর ওই সিস্টেম দিয়ে ২০১৬ সালে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ডোনাল্ড ট্রাম্পের পক্ষে প্রচার চালানো হয়।

সম্প্রতি যুক্তরাষ্ট্র ও ব্রিটেনের শীর্ষস্থানীয় কয়েকটি সংবাদ মাধ্যম এ সংক্রান্ত প্রতিবেদন প্রকাশ করে।

বিবৃতিতে জুকারবার্গ বলেন, আপনাদের (গ্রাহক) তথ্য রক্ষার দায়িত্ব আমাদের, যদি তা না পারি তাহলে আপনাদের সেবা করার কোনো অধিকার নেই।  

‘আমি ফেসবুক প্রতিষ্ঠা করি, এবং এ প্লাটফর্মে যা কিছু হয় তার সবকিছুর জন্য দিনশেষে আমিই দায়বদ্ধ’।

তবে ফেসবুক থেকে অবৈধভাবে ব্যবহারকারীদের ব্যক্তিগত তথ্য নিয়ে তা ট্রাম্পের নির্বাচনী প্রচারে ব্যবহারের সব অভিযোগ অস্বীকার করে আসছে ক্যামব্রিজ অ্যানালাইটিকা।  

আর ফেসবুক জানিয়েছে, ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়ের মনোবিজ্ঞানের অধ্যাপক আলেকজান্ডার কোগান তার একটি অ্যাপ থেকে ফেসবুকের নীতি লঙ্ঘন করে ক্যামব্রিজ অ্যানালাইটিকাকে তথ্য সরবরাহ করেছেন।

এদিকে তথ্য ফাঁসের ঘটনায় ফেসবুকের শেয়ারের দাম পড়তে থাকে। এতে সামাজিক মাধ্যমটির বিজ্ঞাপন ব্যবসায়ও ধস নামার আশঙ্কা করা হচ্ছে।

বাংলাদেশ সময়: ০৫৪০ ঘণ্টা, মার্চ ২২, ২০১৮
জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।