ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

নাইজেরিয়ার অপহৃত ৭৬ স্কুলবালিকা মুক্ত

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪২৫ ঘণ্টা, মার্চ ২১, ২০১৮
নাইজেরিয়ার অপহৃত ৭৬ স্কুলবালিকা মুক্ত এই সেই দাপচি স্কুল যেখান থেকে বোকো হারাম জঙ্গিরা ১১০ স্কুলবালিকাকে তুলে নিয়ে যায়। ছবি-সংগৃহীত

নাইজেরিয়ার জঙ্গি গোষ্ঠি বোকো হারামের হাতে অপহৃত ১১০ জন স্কুলবালিকার মধ্যে ৭৬ জন মুক্তি পেয়েছে। জঙ্গিদের সঙ্গে সরকারের ‘গোপন সমঝোতা’র পর জঙ্গিরা মোটর সাইকেলে করে বুধবার ভোরে মেয়েদের তাদের বাড়ির সামনে ছেড়ে দিয়ে যায়। বাকিদের ভাগ্যে কি ঘটেছে তা জানা যায়নি।

সরকারের দেয়া এক বিবৃতির বরাত দিয়ে সংবাদ সংস্থাগুলো এ খবর দিয়েছে। অপহৃতরা সবাই দাপচি শহরের দাপচি হাইস্কুলের ছাত্রী।

গত ১৯ ফেব্রুয়ারি সোমবার একদল বোকো হারাম জঙ্গি শহরটিতে হামলা চালায়। এক পর্যায়ে সন্ধ্যার দিকে স্কুলটির ১১০ জন ছাত্রীকে তুলে নিয়ে যায়।  

ছাত্রীদের জীবিত উদ্ধারের জন্য সরকার সামরিক অভিযানের পথ বেছে না নিয়ে জঙ্গিদের সঙ্গে গোপন সমঝোতা শুরু করে। এর অংশ হিসেবে জঙ্গিবিরোধী সব অভিযান বন্ধ রাখা হয়। সরকারের গোপন এই সমঝোতা ইতিবাচক ফলও দেয়।

বাদবাকি ছাত্রীরা এরই মধ্যে জঙ্গিদের হাতে প্রাণ হারিয়েছে বলে বিভিন্ন সূত্র দাবি করেছে। তবে বুধবার নাইজেরীয় সরকারের তথ্য মন্ত্রণালয়ের দেয়া বিবৃতিতে ওই ছাত্রীদের ব্যাপারে কিছুই বলা হয়নি।

এর আগে ২০১৪ সালেও বোকো হারাম জঙ্গিরা বোরনো প্রদেশের চিবক শহরে হামলা চালিয়ে ২৭৬জন স্কুলবালিকাকে তুলে নিয়ে যায়। এই ঘটনায় বিশ্বজুড়ে ব্যাপক প্রতিক্রিয়া হয়। সেসময়কার মার্কিন প্রেসিডেন্ট বারাক হোসেন ওবামা অপহৃত স্কুল বালিকাদের জন্য প্রকাশ্যে অশ্রুপাতও করেছিলেন। সেই ২৭৬ স্কুলবালিকার বেশিরভাগ মুক্তি পেলেও ১০০ জনের বেশি এখনও জঙ্গিদের হাতে আটক রয়েছে। মুক্ত বালিকাদের অনেকেই জঙ্গিদের আস্তানা থেকে কৌশলে পালিয়ে আসে।

বাংলাদেশ সময়: ২০১৫ ঘণ্টা, মার্চ ২১, ২০১৮
জেএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।