ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

দামেস্কের কাছে সিরীয় বাহিনীকে হটিয়ে দিয়েছে আইসিস

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯১৭ ঘণ্টা, মার্চ ২০, ২০১৮
দামেস্কের কাছে সিরীয় বাহিনীকে হটিয়ে দিয়েছে আইসিস আইসিস চলে যাওয়ার পর একটি সিরীয় শহরে পরিত্যক্ত মাইল ও বিস্ফোরক পড়ে আছে । আর তা দেখছে দুই কিশোর । ছবি- সংগৃহীত

সিরিয়ার সরকারি বাহিনীর বিরামহীন সাঁড়াশি অভিয়ানে জঙ্গি গোষ্ঠি আইসিস কোণঠাসা হয়ে পড়লেও খোদ রাজধানী দামেস্কের কাছের একটি এলাকা থেকে সরকারি বাহিনীকে হটিয়ে দিয়েছে আইসিস যোদ্ধারা।

সংবাদ সংস্থাগুলো ব্রিটেনভিত্তিক সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস নামের একটি মানবাধিকার এনজিওর বরাত দিয়ে জানায়, সিরিয়ার রাজধানী দামেস্কের উপকণ্ঠের আল-কাদাম এলাকাটি পূর্ব ঘৌতায় সিরীয় সরকারি বাহিনীর মাসব্যাপী অভিযানের অংশ ছিল না। সরকারি বাহিনী মাস কয়েকদিন আগে সেখানে অভিযান চালায়।

 

গত সপ্তাহে দামেস্কের উপকণ্ঠের এই এলাকাটি সরকারি সেনাদল এবং বাশার সমর্থিত বাহিনীর সাঁড়াশি হামলার মুখে ছেড়ে চলে যায় আইসিস। কিন্তু পরে জায়গাটির দখল নিতে আইসিস যোদ্ধারা পরে সেখানে ফিরে আসে। সরকারি ও সরকার সমর্থিত বাহিনীর সঙ্গে টানা ২৪ ঘণ্টা তুমুল লড়াইয়ের পর সরকারি বাহিনী পিছু হটে।

সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস-এর বরাত রয়টার্স জানায়, তুমুল এই যুদ্ধে কমপক্ষে ৩৬ জন সিরীয় সৌন্য মারা গেছে। তবে এ ব্যাপারে রয়টার্স সিরীয় বাহিনীর বক্তব্য জানতে পারেনি। তাই এই খবরের সত্যতাও যাচাই করা যায়নি।

ইয়ারমুক ফিলিস্তিনি শরণার্থী শিবিরের খুব কাছেই আল-কাদাম নামের এই জায়গাটির অবস্থান।

বাংলাদেশ সময়: ১৫০৫ ঘণ্টা, মার্চ ২০, ২০১৮

জেএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad