ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

১১ টাইমজোনে ভোট দিচ্ছে রুশ ভোটাররা

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৫৪৬ ঘণ্টা, মার্চ ১৮, ২০১৮
১১ টাইমজোনে ভোট দিচ্ছে রুশ ভোটাররা রাশিয়ার প্রেডিন্ট নির্বাচনে একটি কেন্দ্রে ভোট দিচ্ছেন এক নারী। ছবি-সংগৃহীত

রাশিয়ায় প্রেসিডেন্ট নির্বাচনে ভোট গ্রহণ শুরু হয়েছে। ক্ষমতাসীন প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনসহ মোট ৮ জন এই নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন।

ভোট চলবে পুরো ২২ ঘণ্টা ধরে। কেননা পৃথিবীর সবচেয়ে বড় দেশ রাশিয়ায় পুবের কামচাৎকা ও চুকোত্কা থেকে সর্ব পশ্চিমের কালিলিনগ্রাদসহ নানা অঞ্চল ১১টি টাইমজোনে বিভক্ত।

সবার আগে ভোট দিয়েছেন দূরপ্রাচ্যের ভোটাররা রাজধানী মস্কোর ভোটারদের ৯ ঘণ্টা আগে।

সংবাদ সংস্থাগুলো জানায়, প্রাথমিক ফল জানা যাবে রোববার মস্কো সময় সন্ধ্যার পরপরই। ‘এক ঘোড়ার দৌড়’ বলে অভিহিত এই ভোটদৌড়ে প্রকৃত প্রার্থী একজনই। তিনি প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। সবাই নিশ্চিত তিনিই জয়ী হবেন। প্রশ্ন হলো, কতো ব্যবধানে জয়ী হবেন!

এটি ‘১৮ মার্চের প্রেসিডেন্ট নির্বাচন’ হলেও দেশ হিসাবে রাশিয়ার আয়তনের অবিশ্বাস্য বিশালতাহেতু টাইমজোনের বিভিন্নতার কারণে কামচাৎকা ও চুকোৎকায় শনিবার রাত ৮টায় শুরু হয় ভোটদান। এরপর শাখালিন দ্বীপে এর এক ঘণ্টা পর। ফলে একেক জায়গায় একেক সময়ে শুরু হয়েছে ভোটদান। মস্কোর ভোট শুরু গ্রিনিচ সময় ভোর ৫টায়। চলবে রাত ৮টা অব্দি। সর্ব পশ্চিমের কালিলিনগ্রাদে ভোট শেষ হবার পরপরই মস্কো সময় রাত ৯টার আগেই ভোটের প্রাথমিক ফল জানা যাবে।

মোট ৯৭ হাজার ভোটকেন্দ্রে রাশিয়ায় বসবাসরত ১০ কোটি ৮০ লাখ এবং রাশিয়ার বাইরে বসবাসরত ২০ লাখ ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করছেন। রাশিয়ার বাইরে থাকা রুশ ভোটাররা ৪০০ ভোটকেন্দ্রে ভোট দিচ্ছেন। তবে বৈরি রাষ্ট্র ইউক্রেন তার দেশে থাকা রাশিয়ান ভোটারদের ভোটে অংশ নিতে দেয়নি। ক্রিমিয়া ও সেভাস্তোপল নৌবন্দর রাশিয়ার কেড়ে নেয়ার প্রতিবাদেই ইউক্রেন এই ব্যবস্থা নিয়েছে।

রাশিয়ার কেন্দ্রীয় নির্বাচন কমিশন জানায়, বিদেশে এরই মধ্যে ৪০ হাজারের মতো ভোটার তাদের ভোট দিয়ে ফেলেছেন।

রুশরা আজ ভ্লাদিমির পুতিন (ইউনাইটেড রাশিয়া পার্টি), পাভেল গ্রুদিনিন (কমিউনিস্ট পার্টি), কাসেনিয়া সোবচাক (সিভিল ইনিশিয়েটিভ), ভ্লাদিমির ঝিরিনোভস্কি (লিবারাল ডেমোক্রেটিক পার্টি), সের্গেই বাবুরিন (অল পিপলস ইউনিয়ন) মাক্সিম সুরিয়াখিন (কমিউনিস্টস অব রাশিয়া), বোরিস তিতভ (পার্টি অব গ্রোথ) এবং গিগোরি ইয়াভলিনস্কি (ইয়াভলোকো) এই ৮জনের একজনকে বেছে নেবে।

তবে সবাই জানে ৮ জনের মধ্যে একমাত্র সুপার হেভিওয়েট প্রার্থী  ভ্লাদিমির পুতিন অবধারিতভাবে জিতবেন। এমনই নিয়মরক্ষার এক নির্বাচনে ভোট গ্রহণ শেষ হবে আর ঘণ্টাকয় পর। আরও ৬ বছর পুতিনের কব্জায় থাকবে রাশিয়া। সব মিলিয়ে ৪র্থ বারের মতো রাশিয়ার প্রেসিডেন্ট হচ্ছেন পুতিন।

বাংলাদেশ সময়:১১৩৬ ঘণ্টা, মার্চ ১৮, ২০১৮

জেএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আন্তর্জাতিক এর সর্বশেষ