ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

আন্তর্জাতিক

এবার রাশিয়া থেকে ২৩ ব্রিটিশ কূটনীতিক বহিষ্কার

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯১৩ ঘণ্টা, মার্চ ১৭, ২০১৮
এবার রাশিয়া থেকে ২৩ ব্রিটিশ কূটনীতিক বহিষ্কার মস্কোতে নিযুক্ত ব্রিটিশ রাষ্ট্রদূত লরি ব্রিস্টোকে রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ে তলব করা হয়। ছবি-সংগৃহীত

পাল্টা ব্যবস্থা হিসেবে রাশিয়াও এবার ২৩ জন ব্রিটিশ কূটনীতিককে বহিষ্কার করেছে। আগামী এক সপ্তাহের মধ্যে বহিষ্কৃত ব্রিটিশ কূটনীতিকদের রাশিয়া ছেড়ে যেতে হবে।

সাবেক রুশ ডাবল এজেন্ট সের্গেই স্ক্রিপাল ও তার মেয়ের ওপর নার্ভ গ্যাস হামলা ইস্যুতে ব্রিটেনের প্রধানমন্ত্রী টেরিজা মে সরকার ২৩ জন রুশ কূটনীতিককে বহিষ্কার করে। রাশিয়াও এবার পাল্টা ব্যবস্থা নিল।

এর আগে শনিবার মস্কোতে নিযুক্ত ব্রিটিশ রাষ্ট্রদূত লরি ব্রিস্টোকে রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ে তলব করা হয়। সেখানেই ২৩ ব্রিটিশ কূটনীতিককে রাশিয়া থেকে বহিষ্কারের সিদ্ধান্তটি জানিয়ে দেওয়া হয় তাকে।

২৩ ব্রিটিশ কূটনীতিককে এক সপ্তাহের মধ্যে রাশিয়া ছেড়ে চলে যেতে হবে। প্রতিশোধমূলক ব্যবস্থা হিসেবে আরও কিছু শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করেছে রাশিয়া। এসবের মধ্যে আছে, রাশিয়ায় ব্রিটিশ কাউন্সিলের যাবতীয় কার্যক্রম বন্ধ করে দেওয়া এবং রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের নিজ শহর সেন্ট পিতাসবুর্গে কনসুলেট খোলার জন্য ব্রিটেনকে দেয়া অনুমতি প্রত্যাহার।

রুশ পররাষ্ট্র মন্ত্রণালয় বরছে, এর বাইরেও ব্রিটেনের বিরুদ্ধে প্রয়োজনে আরো শাস্তিমূলক ব্যবস্থা নেয়া হবে। লন্ডন যদি আরো কোনো ব্যবস্থার দিকে যায় তাহলে মস্কোও ততোধিক বৈরি ব্যবস্থা নিতে পেছপা হবে না।

এর ঘণ্টাকয় আগে রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভকে সাংবাদিকরা প্রশ্ন করেছিলেন, রাশিয়াও পাল্টা ব্যবস্থা নেবে কিনা।

জবাবে লাভরভ সহাস্যে জবাব দেন. ‘‘অবশ্যই। আমরাও তাদের বহিষ্কার করবো। ’’

আগের দিন শুক্রবার রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা সাংবাদিকদের জানান, ব্রিটেন থেকে ২৩ জন রুশ কূটনীতিককে বহিষ্কারের প্রতিশোধমূলক ব্যবস্থা হিসেবে রাশিয়াও ব্রিটিশ কূটনীতিকদের বহিষ্কার করবে। আর সে সিদ্ধান্ত অবিলম্বেই জানিয়ে দেয়া হবে। হলোও সেটাই। লরি ব্রিস্টোকে সেকথাই জানিয়ে দেওয়া হলো।

প্রসঙ্গত, বেঁধে দেওয়া ২৪ ঘণ্টা সময়সীমার মধ্যে রুশ ডাবল এজেন্ট সের্গেই স্ক্রিপাল ও তার মেয়ে ইউলিয়ার ওপর বিষাক্ত নার্ভ গ্যাস হামলার বিষয়ে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের কাছে ব্যাখ্যা না পেয়ে গত বুধবার রাশিয়ার ২৩ জন কূটনীতিককে বহিষ্কার করে টেরিজা মে'র সরকার।

এই পদক্ষেপ স্নায়ুযুদ্ধের পর সবচেয়ে বেশি কূটনীতিক বহিষ্কারের প্রথম ঘটনা। বহিষ্কৃত এই ২৩ কূটনীতিককে ‘‘অঘোষিত গোয়েন্দা কর্মকর্তা’’ বলে অভিহিত করে টেরিজা মে তাদেরকে যুক্তরাজ্য ছেড়ে চলে যাবার জন্য এক সপ্তাহের সময় বেঁধে দেন।

পাশাপাশি তিনি ঘোষণা করেন, যুক্তরাজ্য তার দেশে রাশিয়ার  গুপ্তচরবৃত্তির সকল নেটওয়ার্ক গুঁড়িয়ে দেবে। বৈরি রাষ্ট্রগুলোর অশুভ কর্মকাণ্ডের বিরুদ্ধে যুক্তরাজ্য নিজেকে সুরক্ষিত করার সব কার্যকর ব্যবস্থা গ্রহণ করবে। বৈরি রাষ্ট্রে মানবাধিকার লঙ্ঘনের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরও কঠোর করবে। যেসব লোক যুক্তরাজ্যে আসবে তাদের ওপর নজরদারি বাড়ানো হবে এবং এদের প্রতিটি গতিবিধি নজরে আনা হবে। রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভকে যুক্তরাজ্য সফরের যে আমন্ত্রণ জানানো হয়েছিল, তা প্রত্যাহার কারা হলো।

বাংলাদেশ সময়: ১৫১৩ ঘণ্টা, মার্চ ১৭, ২০১৮/ আপডেট ১৫৫৯ ঘণ্টা

জেএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।