[x]
[x]
ঢাকা, মঙ্গলবার, ৫ আষাঢ় ১৪২৫, ১৯ জুন ২০১৮

bangla news

ভুল পতাকায় বেলজিয়ামের রাজাকে অভ্যর্থনা!

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-০৩-১৪ ১:৫২:৫৫ এএম
ভুল পতাকায় বেলজিয়ামের রাজাকে অভ্যর্থনা! ছবি: সংগৃহীত

ভুল পতাকায় বেলজিয়ামের রাজাকে অভ্যর্থনা! ছবি: সংগৃহীত

ঢাকা: কানাডায় রাজকীয় সফরকালে বেলজিয়ামের রাজা ফিলিপ ও রানি মাথিলদেকে অভ্যর্থনা জানানোর জন্য ভুল করে ওড়ানো হয় জার্মানির পতাকা।

সোমবার (১২ মার্চ) কানাডার গভর্নর জেনারেল জুলি পায়েটের বাসভবনের সামনে কানাডার পতাকার পাশেই অবস্থান করছিলো কালো, লাল ও হলুদ রঙের পতাকাটি। কিন্তু সমস্যা হচ্ছে, এ পতাকার রঙগুলোর অবস্থান পাশাপাশি, যেমনটা দেখা যায় জার্মানির পতাকায়। বেলজিয়ামের পতাকায় এ রঙগুলোর অবস্থান উপর-নিচে।

জানা যায়, গভর্নরের বাসভবনে অবস্থিত একটি গাছকে চিহ্নিত করতেই পতাকাগুলো সেখানে টানানো হয়। ১৯৭৭ সালে কানাডা সফরকালে এ গাছটি রোপণ করেছিলেন বেলজিয়ামের তৎকালীন রানি ফাবিওলা। এবারের সফরে ওই গাছটির পাশে আরেকটি চারা রোপণের কথা ছিল বেলজিয়ামের বর্তমান রাজা-রানির।

জুলি পায়েটের একজন মুখপাত্র বলেন, বৃক্ষ রোপণ কর্মসূচির প্রস্তুতির সময় ভুল পতাকার ব্যাপারটা আমাদের নজরে আসে। রাজদম্পতির বৃক্ষরোপণের আগেই আমরা পতাকা পরিবর্তন করে ফেলি। 

কানাডা সফর করছেন বেলজিয়ামের রাজা ও রানি। ছবি: সংগৃহীত ছাদ খোলা রাজকীয় ঘোড়ার গাড়িতে চড়ে কানাডার গভর্নর জেনারেলের বাসভবনে উপস্থিত হন বেলজিয়ামের রাজদম্পতি। তাদের বহরসঙ্গী হিসেবে নিয়োজিত ছিলেন লাল ইউনিফর্ম পরিহিত কানাডার রাজকীয় পুলিশবাহিনীর সদস্যরা। 

রানি দ্বিতীয় এলিজাবেথের পক্ষ থেকে তাদের অভ্যর্থনা জানান জুলি পায়েট। তোপধ্বনির সঙ্গে স্যালুটের মাধ্যমে রাজকীয় অভ্যর্থনা জানানো হয় তাদের।

রাজা ফিলিপ প্রথম ও দ্বিতীয় বিশ্বযুদ্ধে অংশ নেওয়ার জন্য কানাডার সৈন্যদের ধন্যবাদ জানান। 

তিনি বলেন, স্বাধীনতার জন্য আমরা তাদের (দুই বিশ্বযুদ্ধে অংশ নেওয়া কানাডার সৈন্যরা) কাছে ঋণী।

জানা যায়, বেলজিয়ামের রাজ-দম্পতি ১৭ মার্চ পর্যন্ত কানাডায় অবস্থান করবেন। এসময়ের মধ্যে অটোয়া, মন্ট্রিয়াল ও টরেন্টোতে ভ্রমণের কথা রয়েছে তাদের।

বাংলাদেশ সময়: ০১৩৫ ঘণ্টা, মার্চ ১৪, ২০১৮
এনএইচটি/জেএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa