[x]
[x]
ঢাকা, বুধবার, ৬ আষাঢ় ১৪২৫, ২০ জুন ২০১৮

bangla news

টেরিজার আলটিমেটাম নাকচ করলো রাশিয়া

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-০৩-১৩ ৬:১৪:৫৩ পিএম
কড়া মেজাজের লোক রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভ। ছবি-সংগৃহীত

কড়া মেজাজের লোক রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভ। ছবি-সংগৃহীত

রুশ ডাবল এজেন্ট সের্গেই স্ক্রিপাল ও তার মেয়ে ইউলিয়ার ওপর বিষাক্ত নার্ভ গ্যাস হামলার বিষয়ে উপযুক্ত ব্যাখ্যা দিতে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের জন্য  ব্রিটিশ প্রধানমন্ত্রী টেরিজা মে ২৪ ঘণ্টা সময় বেঁধে দিয়েছিলেন। টেরিজার এই আলটিমেটাম  নাকচ করে দিয়েছে রাশিয়া।

সংবাদ মাধ্যমগুলো জানায়, এ ব্যাপারে রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভ কড়া প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন মঙ্গলবার।

টেরিজা মে এবং তার প্রশাসনের উদ্দেশ্যে লাভরভ বলেন, ‘‘অন্যকে আলটিমেটাম দেযার আগে তোমার জন্য ঢের ভালো কাজ হচ্ছে গিয়ে আন্তর্জাতিক আইনের প্রতি তোমার যে বাধ্যবাধকতা রয়েছে তার প্রতি সম্মান দেখানো।‘’

লাভরভ মস্কোতে সাংবাদিকদের উপস্থিতিতে এই মন্তব্য করেন। মন্তব্যে তিনি স্পষ্টতই আন্তর্জাতিক কেমিক্যাল ওয়েপন্স কনভেনশনের বিষয়ে টেরিজা মে কে স্মরণ করিয়ে দেন।

লাভরভ বলেন, ব্রিটেনের উচিত ছিল তার মাটিতে ওই বিপজ্জনক রাসায়নিকটি কিভাবে গেল সে বিষয়ে জানতে চেয়ে মস্কোর কাছে আনুষ্ঠানিক অনুরোধ পাঠানো। কিন্তু রাশিয়া এমন কোনো অনুরোধ ব্রিটেনের কাছ থেকে পায়নি।

উল্লেখ্য, আগের দিন সোমবার ব্রিটিশ পার্লামেন্টে দেওয়া বক্তব্যে প্রধানমন্ত্রী টেরিজা মে পুতিনের প্রতি আলটিমেটাম ছুড়ে দিয়ে বলেছিলেন,  এই বিশেষ গ্যাসটি রাশিয়ার অস্ত্রভাণ্ডারের অংশ। তাহলে ব্রিটেনের মাটিতে এই নার্ভ গ্যাস হামলা কী করে করা হলো। মঙ্গলবার মধ্যরাতের মধ্যে পুতিন উপযুক্ত জবাব না দিলে বা দিতে ব্যর্থ হলে যুক্তরাজ্য পাল্টা প্রতিশোধমূলক ব্যবস্থা গ্রহণ করবে।

বাংলাদেশ সময়: ১৮০০ ঘণ্টা, মার্চ ১৩, ২০১৮

জেএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa