ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

সিরিয়ায় আমাদের ওপর মার্কিন হামলা হলে জবাব: রাশিয়া 

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০২৬ ঘণ্টা, মার্চ ১৩, ২০১৮
সিরিয়ায় আমাদের ওপর মার্কিন হামলা হলে জবাব: রাশিয়া  রাশিয়ার পরমাণু বোমাবাহী দূর পাল্লার আন্তঃমহাদেশীয় বোমারু বিমান 'স্ট্রাটেজিক নিউক্লিয়ার বমার'। ছবি-সংগৃহীত

যুক্তরাষ্ট্র সিরিয়ায় রাজধানী দামেস্ক সহ সিরীয় ও রুশ অবস্থানের ওপর হামলার যে হুমকি দিয়েছে, তাতে কড়া প্রতিক্রিয়া ব্যক্ত করেছে রাশিয়া। রাশিয়া বলেছে, মার্কিনীরা যদি রুশদের অবস্থানের ওপর হামলার চালায় বা রুশদের জীবন হুমকি মুখে ফেলে তাহলে রাশিয়া পাল্টা জবাব দেবে।

সংবাদ মাধ্যমগুলো মঙ্গলবার এ খবর দিয়েছে। আগের দিন জাতিসংঘের নিরাপত্তা পরিষদে মার্কিন রাষ্ট্রদূত নিক্কি হ্যালি সিরিয়ার খান শেইখুনে ২০১৭ সালের কথিত রাসায়নিক হামলার প্রসঙ্গ টেনে হুঁশিয়রি উচ্চারণ করেন।

তিনি বলেন, নিরাপত্তা পরিষদ ব্যবস্থা নিতে ব্যর্থ হলে যুক্তরাষ্ট্র ব্যবস্থা নেবে। তিনি সিরীয় অবস্থানের ওপর হামলা হুমকি দেন। দেশটিতে মোতায়েন রুশ বাহিনীর প্রতিও প্রচ্ছন্ন হুমকি ছোড়েন নিক্কি হ্যালি।

রাশিয়ার সশস্ত্র বাহিনীর প্রধান ভালেরি গেরাসিমভ পাল্টা হুমকি দিয়ে বলেন, সিরিয়ার দামেস্ক বা অন্য কোনো স্থানে চালানো কোনো মার্কিন হামলায় যদি মোতায়েন রুশ সেনাদলের সদস্যদের জীবন বিপন্ন হলে আমরাও উপযুক্ত জবাব দেবার জন্য প্রস্তুত।  

গেরাসিমভ স্মরণ করিয়ে দেন সিরিয়ার বিভিন্ন অস্ত্র ও সামরিক স্থাপনার রুশ বাহিনীর বহু কর্মকর্তা ও সামরিক উপদেষ্টা নিয়োজিত আছেন।

জেনারেল গেরাসিমভ দ্ব্যর্থহীন কণ্ঠে বলেন, কোনোভাবে যদি রুশ সামরিক কর্মকর্তা ও বিশেষজ্ঞদের জীবন হুমকির মুখে ঠেলে দেয়া হয় তাহলে রাশিয়ার সশস্ত্র বাহিনী সুনির্দিষ্ট পন্থায় এর জবাব দেবে। শত্রুপক্ষের ছোড়া ক্ষেপণাস্ত্র ধ্বংস করার পাশাপাশি যেসব লঞ্চার থেকে এগুলো ছোড়া হবে  সেসবও ধ্বংস করে দেওয়া হবে।

বাংলাদেশ সময়: ১৬১২ ঘণ্টা, মার্চ ১৩, ২০১৮

জেএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।