ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

শ্রীলংকায় ফের মুসলিমবিরোধী হামলা

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬৫৩ ঘণ্টা, মার্চ ১৩, ২০১৮
শ্রীলংকায় ফের মুসলিমবিরোধী হামলা উগ্রপন্থি সিংহলি বৌদ্ধরা মুসলিমবিরোধী দাঙ্গা শুরু করার পর কান্দি জেলায় একটি মসজিদের সামনে মোতায়েন পুলিশ । ছবি-সংগৃহীত

শ্রীলঙ্কায় ১০ দিনের জরুরি অবস্থা এখনো চলছে। এরই মধ্যে রাজধানী কলম্বোর ১৩০ কিলোমিটার উত্তরের আনা মাদুয়া শহরে সংখ্যাগুরু সিংহলি বৌদ্ধ দুর্বৃত্তরা একটি রেস্তোরাঁয় হামলা চালায়। পুলিশ এ বিষয়ে তদন্ত শুরু করেছে।

সংবাদ সংস্থাগুলো জানায়, মুসলমান মালিকানাধীন ওই রেস্তোরাঁয় হামলা ভাংচুর চালানো হয় জরুরি অবস্থাচলাকালে সেনা ও পুলশি টহলের মধ্যে।

এর আগে শ্রীলঙ্কা নামের দ্বীপ দেশটির মধ্যাঞ্চলীয় কান্দি জেলায় প্রায় সপ্তাহকাল ধরে সংখ্যালঘু মুসলমানদের বাড়িঘর, ব্যবসা প্রতিষ্ঠান, মসজিদসহ সহায় সম্পদের ওপর সংখ্যাগুরু বৌদ্ধদের হামলা, অগ্নিসংযোগ চলে।

বৌদ্ধদের এসব হামলায় সেখানে কমপক্ষে ১১টি মসজিদ ধ্বংস হয়। বৌদ্ধরা ২০০টির বেশি বাড়িঘর ও ব্যবসা প্রতিষ্ঠান পুড়িয়ে দেয়। টানা কয়েকদিনের মুসলিমবিরোধী এই দাঙ্গায় কমপক্ষে ৩জন মারা যায় এবং আহত হয় ২০ জনের বেশি।

পরিস্থিতি সামাল দিতে প্রেসিডেন্ট মৈত্রীপালা সিরিসেনা সরকার দেশজুড়ে ১০দিনের জরুরি অবস্থা জারি করে। সামাজিক যোযোগ মাধ্যম ফেসবুক, টুইটার ইত্যাদিও বন্ধ রাখা হয়, যাতে মুসলিম বিরোধী ঘৃণা না ছড়ায় এবং কেউ হামলার উস্কানি দিতে না পারে। কিন্তু এর পরও হামলা নির্যাতন থেমে নেই।

আনা মাদুয়া শহরে পুলিশি টহলের মধ্যেও কী করে হামলার ঘটনা ঘটলো তার তদন্তে নেমেছে পুলিশ।

একজন ঊর্ধ্বতন পুলিশ কর্মকর্তা বলেছেন, গাফিলতি ও কর্তব্যে অবহেলার জন্য দায়ী পুলিশ কর্মকর্তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।

নাম প্রকাশে অনিচ্ছুক ওই পুলিশ কর্মকর্তা বলেন, " আমরা এসবকে বিদ্বেষ মূলক অপরাধ হিসেবে গণ্য করছি। হামলায় জড়িতদের চিহ্নিত করতে আমরা তদন্ত চালাচ্ছি। ’’

বাংলাদেশ সময়: ১২৩০ঘণ্টা, মার্চ ১৩, ২০১৮

জেএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad