ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

কৃষকদের দাবি মেনে নিল মহারাষ্ট্র সরকার

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩১৭ ঘণ্টা, মার্চ ১২, ২০১৮
কৃষকদের দাবি মেনে নিল মহারাষ্ট্র সরকার মুম্বাই অভিমুখে কৃষকদের পদযাত্রা। ছবি-সংগৃহীত

শর্তহীন ঋণ মওকুফ, বকেয়া বিদ্যুৎ বিল মওকুফ, তাদের জমি তাদের নামে ফিরিয়ে দেওয়া এবং স্বামীনাথন কমিশনের সুপারিশ বাস্তবায়নের দাবিসহ অখিল ভারত কিষাণ সবার সব দাবি মেনে নিল ভারতের মহারাষ্ট্র রাজ্য সরকার।

দাবি আদায়ের জন্য  ১৮০ কিলোমিটার দীর্ঘ এক পদযাত্রা শেষে গত দুদিন ধরে প্রায় ৫০ হাজার কৃষক মুম্বাইয়ে এসে জড়ো হচ্ছিলেন। প্রখর সূর্য, দুর্বল ক্লান্ত দেহ, ফেটে যাওয়া পায়ের তালু আর অপর্যাপ্ত খাবার কোনোকিছুই তাদের দমাতে পারেনি।

মহারাষ্ট্রের দেবেন্দ্র ফাদনাবিশ সরকার কৃষকদের দাবি মেনে নিয়ে সেগুলো বাস্তবায়নের লিখিত অঙ্গীকার করেছে। একথা  জানান প্রতিমন্ত্রী চন্দ্রকান্ত পাতিল।

কৃষকদের একটি প্রতিনিধি দল সোমবার বিকালে রাজ্য সরকারের প্রতিনিধিদের সঙ্গে বৈঠকে মিলিত হন। সেখানেই সরকারের সঙ্গে কৃষকদের এই সমঝোতাটি হয়।

মুখ্যমন্ত্রী ফাদনাবিশ সাংবাদিকদের বলেন, রাজ্যের মুখ্যসচিব এ বিষয়ে ফলোআপ করবেন।

এসব দরিদ্র কৃষক নাসিক থেকে ৬ দিনের ১৮০ কিমি দীর্ঘ পদযাত্রা শেষে মুম্বাইয়ে এসে সমবেত হয়েছিলেন দাবি আদায়ের জন্য। তাদের পরিকল্পনা ছিল সোমবার তারা রাজ্য বিধানসভা ভবন ঘেরাও করবেন। কিন্তু তা আর করতে হয়নি। এর আগেই রাজ্য সরকারের টনক নড়ে।

মুম্বাই এসে পৌঁছানোর পর শহরের শত শত দরদী বাসিন্দা তাদের খাদ্য, পানীয় ও ওষুধের ব্যবস্থা করেন। কৃষকরাও ছিলেন সুশৃঙ্খল। ছাত্রছাত্রীদের পরীক্ষার কথা মাথায় রেখে তারা কোনো রকম জনদুর্ভোগ সৃষ্টি থেকে বিরত থাকেন। এভাবে তারা মুম্বাই শহরবাসীকে এক বিরল নজির তৈরি করে দেখালেন।

বাংলাদেশ সময়:১৯০২ ঘণ্টা, মার্চ ১২, ২০১৮
জেএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আন্তর্জাতিক এর সর্বশেষ