ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

নেপালে ইউএস-বাংলার প্লেন বিধ্বস্ত, যাত্রী হতাহতের শঙ্কা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯২০ ঘণ্টা, মার্চ ১২, ২০১৮
নেপালে ইউএস-বাংলার প্লেন বিধ্বস্ত, যাত্রী হতাহতের শঙ্কা ত্রিভুবন বিমানবন্দরের পূর্ব পাশে দুর্ঘটনাস্থলে তৎপর নিরাপত্তা ও উদ্ধারকারী বাহিনীর সদস্যরা

নেপালে বাংলাদেশের এয়ারলাইন্স ইউএস-বাংলার একটি প্লেন বিধ্বস্ত হয়েছে। এতে ৭৮ আসনের প্লেনটির বেশিরভাগ যাত্রীরই প্রাণহানির আশঙ্কা করা হচ্ছে।

ঢাকা থেকে যাওয়া প্লেনটি সোমবার (১২ মার্চ) স্থানীয় সময় দুপুর ২টা ২০ মিনিটে পার্বত্য শহর কাঠমান্ডুর ত্রিভুবন আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণকালে এ দুর্ঘটনার কবলে পড়ে। বাংলাদেশ সময় সাড়ে ১২টার দিকে ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর ছেড়ে যায় প্লেনটি।

বাংলাদেশের সিভিল এভিয়েশনের জনসংযোগ কর্মকর্তা এ কে এম রেজাউল করিম বাংলানিউজকে জানিয়েছেন, বিএস২১১ নম্বর ফ্লাইটটিতে ৪ ক্রুসহ প্লেনটিতে আরোহী ছিলেন ৭১ জন।

যুক্তরাজ্যভিত্তিক একটি আন্তর্জাতিক সংবাদমাধ্যমও জানিয়েছে, প্লেনটিতে ৬৭ যাত্রী ছিলেন। যাদের মধ্যে ২৭ জন নারী, দুই শিশু ও ৩৭ জন পুরুষ ছিলেন।  

নেপালের পর্যটন মন্ত্রণালয়ের যুগ্ম-সচিব সুরেশ আচার্য্য জানিয়েছেন, দুর্ঘটনাস্থল থেকে ২৫ জনকে উদ্ধার করে নিকটস্থ হাসপাতালে ভর্তি করা হয়েছে। ত্রিভুবন বিমানবন্দরের পূর্ব পাশে দুর্ঘটনা কবলিত উড়োজাহাজ। বেশ কিছু লোককে উদ্ধারের তথ্য শুনেছেন জানিয়ে এ কে এম রেজাউল করিম বলেন, বিষয়টি পরিষ্কার নয়। মারা যাওয়ার বিষয়ে কোনো তথ্য এখনও নিশ্চিত নই।

স্থানীয় একটি সংবাদমাধ্যমের খবর, প্লেনটি অবতরণের সময় বিমানবন্দরের পূর্ব পাশে আছড়ে পড়ে। দুর্ঘটনাকবলিত প্লেনের আগুন নেভাতে ঘটনাস্থলে ছুটে গেছেন দমকলকর্মী ও সেনাবাহিনীর সদস্যরা।

ত্রিভুবন আন্তর্জাতিক বিমানবন্দরের মুখপাত্র প্রেম নাথ ঠাকুর জানান, প্লেনটি অবতরণের সময় তীব্র ঝাঁকুনি খেয়ে দিক বদলে পূর্ব পাশের একটি ফুটবল মাঠে আছড়ে পড়ে। এসময় প্লেনটিতে আগুন ধরে যায়। ঘটনাস্থলে বিমানবন্দরের উদ্ধারকর্মী ও সেনাবাহিনীর সদস্যরা তৎপরতা চালাচ্ছেন। ত্রিভুবন বিমানবন্দরের পূর্ব পাশে দুর্ঘটনা কবলিত উড়োজাহাজ। সংশ্লিষ্ট কর্মকর্তাদের বরাত দিয়ে সংবাদমাধ্যম জানিয়েছে, প্লেনটি বোম্বার্ডিয়ার ড্যাশ ৮ কিউ৪০০ মডেলের এস২-এজিইউ। বাইরে পাখাবিশিষ্ট এ ধরনের প্লেনে সর্বোচ্চ ৭৮টি আসন থাকে।

দুর্ঘটনার পর ত্রিভুবন বিমানবন্দরে প্লেন ওঠা-নামা বন্ধ করে দিয়েছে কর্তৃপক্ষ। পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত হিমালয়ের দেশের বিমানবন্দরটির সঙ্গে অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক সব ফ্লাইট পরিচালনা বন্ধ থাকবে।

বাংলাদেশ সময়: ১৫১৮ ঘণ্টা, মার্চ ১২, ২০১৮
এসআইজে/জেডএস/এমএ/এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad