ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

ভারতে এমানুয়েল মাক্রোঁর সফর শুরু, অভ্যর্থনা

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭২০ ঘণ্টা, মার্চ ১০, ২০১৮
ভারতে এমানুয়েল মাক্রোঁর সফর শুরু, অভ্যর্থনা রাষ্ট্রপতি ভবনে ফরাসি প্রেসিডেন্ট মাক্রোঁ ও তার স্ত্রী ব্রিজিতকে সম্বর্ধনা দেন প্রধানমন্ত্রী মোদী। ছবি-সংগৃহীত

বিশ্বের অন্যতম পরাশক্তি ফ্রান্সের তরুণ প্রেসিডেন্ট এমানুয়েল মাক্রোঁ ভারতে চারদিনের রাষ্ট্রীয় সফর শুরু করেছেন। শুক্রবার রাতে তিনি নয়াদিল্লিতে এসে পৌছান। শনিবার তাকে রাষ্ট্রপতিভবনে জাকালো সম্বর্ধনা দেয়া হয়।

ভারতীয় সংবাদ মাধ্যমগুলো জানায়, শনিবার ভারতে পৌঁছালেও ফরাসি প্রেসিডেন্ট এমানুয়েল মাক্রোঁর সফরের আনুষ্ঠানিকতা শুরু জয় শনিবার সকালে। ৪০ বছর বয়সী ফরাসি প্রেসিডেন্ট এমানুয়েল মাক্রোঁ তার সফরের আনুষ্ঠানিকতা শুরু করেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজের সঙ্গে বৈঠক করার মধ্য দিয়ে।

ফরাসি প্রেসিডেন্ট আশা প্রকাশ করেন ফ্রান্স ভারতের সবচেয়ে উত্তম অংশীদারেএবং একই সঙ্গে ভারতের জন্য ইউরোপের প্রবেশদ্বার হয়ে উঠবে। ‘আমি মনে করি আমাদের (ফ্রান্স ও ভারত) রয়েছে সবচেয়ে ভালো রসায়ন। আমাদের দুই মহান গণতন্ত্রের মধ্যে রয়েছে এক ইতিহাসিক সম্পর্ক। ’’

ফরাসি প্রেসিডেন্টের সঙ্গে এসেছেন তার স্ত্রী ও দীর্ঘদিনের বান্ধবী ব্রিজিত মারি-ক্লদ মাক্রোঁ, ফ্রান্সের শীর্ষস্থানীয় ব্যবসায়ী এবং উচ্চ পদস্থ ফরাসি সরকারি কর্মকর্তারা। দুদেশের অর্থনৈতিক, রাজনৈতিক ও দীর্ঘমেয়াদি কৌশলগত সম্পর্ককে আরো মজবুত করাই এমানুয়েল মাক্রোর ভারত সফরের মূল উদ্দেশ্য।

এর আগে শুক্রবার রাতে ফরাসি প্রেসিডেন্ট নয়াদিল্লি বিমানবন্দরে এসে পৌঁছালে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী তাকে উষ্ণ অভ্যর্থনা জানান। পরে মোদী পরে ফরাসি প্রেসিডেন্টকে স্বাগত জানিয়ে টুইটবার্তা দেন। তাতে তিনি লেখেন, ‘ভারতে আপনাকে স্বাগতম প্রেসিডেন্ট এমানুয়েল মাক্রোঁ।

উল্লেখ্য,কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোকে পছন্দ করেন না বলে তার ভারত সফরের সময় প্রথমদিকে কোনো টুইট বার্তা দেননি মোদী। এমনকি নরেন্দ্র মোদীর নিজ রাজ্য গুজরাটে ট্রুডো যখন যান, তখনও তার সঙ্গী হননি মোদী। পুরো ১০ দিন অনাদরের মেহমান হয়েই ছিলেন ট্রুডো। কিন্তু ফরাসি প্রেসিডেন্টের বেলায় যে এমনটি হবে না সে আভাস আগেভাগেই দিয়ে রেখেছিল ভারতীয় পত্রপত্রিকাগুলো।  

বাংলাদেশ সময়: ১৩১০ ঘণ্টা, মার্চ ১০, ২০১৮

জেএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।