ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

সৌদি প্রিন্স সালমান

তুরস্ক অশুভ ত্রিভুজের এক বাহু

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫৫ ঘণ্টা, মার্চ ৭, ২০১৮
তুরস্ক অশুভ ত্রিভুজের এক বাহু বুধবার বাকিংহ্যাম প্রাসাদে রানি এলিজাবেথ যুবরাজ সালমানকে অভ্যর্থনা জানান। ছবি-সংগৃহীত

সৌদি আরবের সঙ্গে তুরস্কের সম্পর্ক স্মরণকালের সবচেয়ে তিক্ততায় পর্যবসিত হয়েছে। সৌদি আরবের ক্যারিশম্যাটিক তরুণ  বাদশাহ যুবরাজ মোহাম্মদ বিন সালমান প্রতিবেশী রাষ্ট্র তুরস্ককে ‘অশুভ ত্রিভুজের একটি বাহু’ বলে অভিহিত করেছেন।

মিশরের আরবি দৈনিক ‘আল শরোক’ এক প্রতিবেদনে যুবরাজ মোহাম্মদ বিন সালমানের বক্তব্যের উদ্ধৃতি দিয়ে বুধবার এক প্রতিবেদন প্রকাশ করেছে।

পত্রিকাটি জানায়, সৌদি যুবরাজ তুরস্ক, ইরান এবং তাদের অনুসারী যুদ্ধবাজ গ্রুপগুলোকে একটি অশুভ ত্রিভুজ বলে আখ্যায়িত করেন।

তুরস্ক অটোমান সাম্রাজ্য পতনের এক শতাব্দি পর তথাকথিত ইসলামি খেলাফত পুনর্প্রতিষ্ঠার হাস্যকর, বিফল চেষ্টা করে যাচ্ছে বলেও সমালোচনা করেন মোহাম্মদ বিন সালমান।

রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন, সৌদি যুবরাজের এই উস্কানিমূলক বক্তব্য থেকেই স্পষ্ট হয়ে উঠেছে যে,  তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তায়েপ এরদোয়ানকে সৌদি আরব গভীর সন্দেহের চোখে দেখছে। দুই নেতা এখন পরস্পরের চোখের বালি হয়ে উছেন। এর মূল কারণ এরদোয়ানের ইসলামী পুনরুজ্জীবনবাদী তৎপরতা, সৌদি জোটের বর্তমান শত্রু কাতারের প্রতি তুরস্কের সামরিক ও অর্থনৈতিক সমর্থন ও সহযোগিতা। এছাড়াও সৌদি আরবের আঞ্চলিক দুষমন ইরানের সঙ্গে তুরস্কের দহরম মহরম এবং সিরিয়া প্রশ্নে ইরানের সঙ্গে তুরস্কের সমঝোতা ও আঁতাত।  

মিশর সফরকালে মিশরীয় বিভিন্ন পত্রিকার সঙ্গে মতবিনিময়কালে তুরস্কের প্রতি এই বিষোদ্গার করেন প্রভাবশালী এই সৌদি নেতা।

বাংলাদেশ সময়: ২১৪০ ঘণ্টা, মার্চ ০৭, ২০১৮

জেএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।