[x]
[x]
ঢাকা, বুধবার, ৪ আশ্বিন ১৪২৫, ১৯ সেপ্টেম্বর ২০১৮
bangla news

‘দুনিয়ার বুকে নরক’ পূর্ব ঘৌতায় মৃতের সংখ্যা ৮০০ ছাড়ালো

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-০৩-০৭ ৯:৫৩:২১ এএম
একটি ছবি হাজার শব্দের কথা বলে। 'দুনিয়ার বুকে জাহান্নাম' সিরিয়ার পূর্ব ঘৌতা। ছবি-সংগৃহীত

একটি ছবি হাজার শব্দের কথা বলে। 'দুনিয়ার বুকে জাহান্নাম' সিরিয়ার পূর্ব ঘৌতা। ছবি-সংগৃহীত

গত ১৮ ফেব্রুয়ারি পর থেকে মঙ্গলবার (৬ মার্চ) পর্যন্ত সিরীয় ও রুশ বাহিনীর অবিরাম বিমান হামলা ও চলমান সংঘাত-সহিংসতায় সিরিয়ার পূর্ব ঘৌতায় মৃতের সংখ্যা ৮শ ছাড়িয়ে গেছে।

কয়েক বছর ধরে অবরুদ্ধ এই ছিটমহলটির মানবিক বিপর্যয় কমাতে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের বৈঠকের ঠিক একদিন আগে নতুন সহিংসতায় সেখানে লাশের কাফেলা আরও দীর্ঘ হলো। 

সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস নামের বিটেনভিত্তিক একটি মানবাধিকার সংস্থার বরাত দিয়ে আন্তর্জাতিক সংবাদ সংস্থাগুলো এ খবর জানিয়েছে বুধবার।

খবরে বলা হয়, গত ১৮ ফেব্রুয়ারি পর থেকে মঙ্গলবার (৬ মার্চ) পর্যন্ত অবরুদ্ধ ছিটমহলটিতে মোট ৮০৫ জন ‘বেসামরিক মানুষের’ করুণ মৃত্যু হয়েছে। এদের মধ্যে ১৭৮টি শিশু রয়েছে। 

সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটসের দাবি অনুযায়ী মঙ্গলবার অবরুদ্ধ ছিটমহলটিতে ২৪ জন ‘নিরীহ বেসামারিক’ মানুষ বেঘোরে প্রাণ  হারিয়েছে। 

জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতিয়েরেসের উক্তিকে সত্য প্রমাণ করে পূর্ব ঘৌতা নামের অবরুদ্ধ ছিটমহলটি হয়ে উঠেছে ‘দুনিয়ার বুকে জাহান্নাম’। 

শহরটির ওপর নির্বিচার বিমান হামলাকারী পরাশক্তি রাশিয়াও ‘যুদ্ধের সবচে কঠিন ও তিক্ত স্বাদ’ পেয়েছে মঙ্গলবার। এদিন রাশিয়ার একটি মালবাহী সামরিক বিমান পশ্চিম সিরিয়ার খামেইমিম বিমানঘাঁটিতে বিধ্বস্ত হয়। এতে ৩৯ আরোহীর সবাই মারা যায়।  

বাংলাদেশ সময়: ২০৫৩ ঘণ্টা, মার্চ ০৭, ২০১৮
জেএম

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa