ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

কিমের ভাই হত্যা, উ. কোরিয়ার ওপর ফের মার্কিন নিষেধাজ্ঞা

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯০৫ ঘণ্টা, মার্চ ৭, ২০১৮
কিমের ভাই হত্যা, উ. কোরিয়ার ওপর ফের মার্কিন নিষেধাজ্ঞা

ভিএক্স নামের নিষিদ্ধ রাসায়নিক ব্যবহার করে কিম জং উনের সৎ ভাই কিম জং নামকে হত্যার অভিযোগে উত্তর কোরিয়ার ওপর নতুন নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র।

ওয়াশিংটনের দাবি, ২০১৭ সালে মালয়েশিয়ার রাজধানী কুয়ালালামপুর আন্তর্জাতিক বিমানবন্দরে উত্তর কোরীয় নেতা কিম জংয়ের সৎ ভাই কিম জং নামের আকস্মিক মৃত্যু ছিল উত্তর কোরীয় জান্তার পরিকল্পিত হত্যাচেষ্টারই ফল।

এ বিষয়ে মঙ্গলবার যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র হেলদার নুয়ার্টের দেয়া এক সংবাদ বিজ্ঞপ্তির বরাত দিয়ে আন্তর্জাতিক সংবাদ মাধ্যমগুলো একথা জানায়।

বিজ্ঞপ্তি হেলদার নুয়ার্ট বলেন, রাসায়নিক ও জীবাণু অস্ত্র নিয়ন্ত্রণ এবং ১৯৯১ সালের যুদ্ধনির্মূল আইনের আওতায় যুক্তরাষ্ট্র এই মর্মে নিশ্চিত সিদ্ধান্তে পৌঁছেছে যে, উত্তর কোরিয়া সরকার কিম জং নামকে হত্যার উদ্দেশ্যে মালয়েশিয়ার কুয়ালালামপুর বিমানবন্দরে ভিএক্স নামে যুদ্ধকালে ব্যবহার নিষিদ্ধ রাসায়নিক ব্যবহার করেছে।

যুক্তরাষ্ট্রের এই নিষেধাজ্ঞা গত ৫ মার্চ তারিখ থেকেই কার্যকর হয়েছে বলে জানান হেলদার নুয়ার্ট।

নতুন এই নিষেধাজ্ঞার আওতায় কি কি আসবে তা জানায়নি পররাষ্ট্র মন্ত্রণালয়। তবে তারা এটুকু বলেছে, উত্তর কোরিয়ার বিপজ্জনক বেআইনি কর্মকাণ্ডের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের আরোপিত যে ব্যাপক নিষেধাজ্ঞা বহাল রয়েছে, নতুন নিষেধাজ্ঞাটি সেসবেরই বর্ধিত রূপ।

বাংলাদেশ সময়: ১৪৪৮ ঘণ্টা, মার্চ ০৭, ২০১৮

জেএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।