ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

আফগানিস্তানে সিরিজ হামলায় ২০ সৈন্যসহ নিহত ২৩

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৪৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৪, ২০১৮
আফগানিস্তানে সিরিজ হামলায় ২০ সৈন্যসহ নিহত ২৩ কাবুলে সেনাবাহিনীর টহল। ছবি: সংগৃহীত

ঢাকা: আফগানিস্তানে দফায় দফায় আত্মঘাতী বোমা হামলায় অন্তত ২৩ জন নিহত হয়েছে। এদের মধ্যে ২০ জনই সৈন্য। আহত হয়েছে আরও বহু লোক।

শুক্রবার (২৩ ফেব্রুয়ারি) রাত থেকে শনিবার (২৪ ফেব্রুয়ারি) সকাল পর্যন্ত পশ্চিমাঞ্চলীয় প্রদেশ ফারাহ, রাজধানী কাবুলের একটি এলাকাসহ একাধিকস্থানে এই হামলা চালানো হয়।  

সবচেয়ে বড় হামলাটি চালানো হয় ফারাহে।

শুক্রবার রাতে সেখানকার একটি সেনাঘাঁটিতে তালেবান সন্ত্রাসীদের অতর্কিত হামলায় কমপক্ষে ১৮ সেনাসদস্য নিহত হন।

প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র দউলত ওয়াজির জানান, তালেবান যোদ্ধারা ফারাহের বালা বুলুক জেলার ওই সেনাঘাঁটিতে হামলা চালালে ১৮ সৈন্য নিহত ও দু’জন আহত হন। পরিস্থিতি সামাল দিতে সেখানে অতিরিক্ত সেনা মোতায়েন করা হয়।

তালেবান এ হামলার দায়ও স্বীকার করেছে।  

সকালে আরেকটি হামলা চালানো হয় রাজধানী কাবুলের কূটনৈতিক এলাকায়। আত্মঘাতী সন্ত্রাসী বোমার বিস্ফোরণ ঘটালে অন্তত তিনজন নিহত এবং পাঁচজন আহত হন।

শেষ খবর পাওয়া পর্যন্ত কোনো পক্ষ এখনও এ হামলায় দায় স্বীকার করেনি। যদিও বরাবরই এ ধরনের হামলা চালিয়ে থাকে তালেবান এবং আইএস।

সংবাদমাধ্যম জানায়, হামলাস্থল আফগান গোয়েন্দা সংস্থা ন্যাশনাল ডিরেক্টরেট অব সিকিউরিটির (এনডিএস) মধ্যে পড়েছে। এর খুব কাছেই ন্যাটোর সদরদফতর ও মার্কিন দূতাবাসের অবস্থান।

তৃতীয় হামলাটি ঘটে দেশটির দক্ষিণাঞ্চলের হেলমান্দ প্রদেশের নাদ আলি জেলায়। হামলাকারীরা একটি মিলিটারি জিপ ব্যবহার করে সেনাঘাঁটির দিকে যেতে চাইলে তাদের প্রতিরোধ করে সেনাবাহিনী। তবে এসময় দুই সৈন্য নিহত ও সাত সৈন্য আহত হন।

চতুর্থ হামলা চালানো হয় হেলমান্দের প্রাদেশিক রাজধানী লাস্কার ঘা’তে। আত্মঘাতী ওই গাড়ি বোমা হামলায় সাতজন আহত হন।  

হেলমান্দের হামলা দু’টির দায় স্বীকার করেছে তালেবান।  

বাংলাদেশ সময়: ১৬৪২ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৪, ২০১৮
এনএইচটি/এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আন্তর্জাতিক এর সর্বশেষ