ঢাকা, বৃহস্পতিবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

মে মাসেই জেরুজালেমে ‍মার্কিন দূতাবাস স্থানান্তর!

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৩, ২০১৮
মে মাসেই জেরুজালেমে ‍মার্কিন দূতাবাস স্থানান্তর! ইসরায়েলে যুক্তরাষ্ট্রের দূতাবাস

আগামী মে মাসেই যুক্তরাষ্ট্র তাদের ইসরায়েলে নিযুক্ত দূতাবাস তেলআবিব থেকে জেরুজালেমে সরিয়ে নেওয়ার পরিকল্পনা করছে। ১৪ মে ইসরায়েলের স্বাধীনতা দিবসকে কেন্দ্র করে এই স্থানান্তর প্রক্রিয়া সম্পন্ন করতে পারে তারা।

হোয়াইট হাউসের একজন কর্মকর্তার বরাত দিয়ে ইসরায়েলি সংবাদমাধ্যম হারেতজ শুক্রবার (২৩ ফেব্রুয়ারি) এ খবর দিয়েছে। চলতি বছর ৭০তম স্বাধীনতা দিবস উদযাপন করবে ইসরায়েল।

সংশ্লিষ্ট ওই কর্মকর্তা হারতেজকে জানান, যুক্তরাষ্ট্রের মিত্র ইসরায়েলের স্বাধীনতা দিবসের সঙ্গে মিলিয়ে দূতাবাস স্থানান্তর প্রক্রিয়া সম্পন্ন করার তোড়জোড় চলছে হোয়াইট হাউসে।

গত ডিসেম্বরে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প তার দেশের দূতাবাস জেরুজালেমে স্থানান্তরের ঘোষণার পর থেকে বিশ্বজুড়ে নিন্দার মুখে পড়েছে ওয়াশিংটন। কিন্তু এই পরিকল্পনা তাদের ২০১৯ সালে বাস্তবায়নের কথা বলে বিভিন্ন সময়ে জানিয়েছিল সংবাদমাধ্যম।

ইসরায়েল-ফিলিস্তিন শান্তি প্রক্রিয়া প্রশ্নে জেরুজালেম ইস্যুটি আলোচনার ভিত্তিতে সমাধান হওয়ার নীতি মেনে আসছে বিশ্ব সম্প্রদায়। খোদ যুক্তরাষ্ট্রও দশকের পর দশক ধরে এই নীতি মেনে আসছিল।  

জেরুজালেমকে পবিত্র নগরী মান্য করে নিজেদের রাজধানী মনে করে ইসরায়েল ও ফিলিস্তিন। এতোদিন ধরে ইসরায়েলের রাজধানী তেলআবিবে থাকায় এ নিয়ে বিতর্ক তেমন উসকে না উঠলেও ডিসেম্বরের ওই ঘোষণার পর থেকে ফুঁসছে ফিলিস্তিনসহ মুসলিম বিশ্ব।

মার্কিন প্রেসিডেন্ট দূতাবাস স্থানান্তরের ঘোষণা দেওয়ায় মুসলিম দেশগুলোর জোট ওআইসিও জেরুজালেমের একাংশকে ফিলিস্তিনের রাজধানী হিসেবে স্বীকৃতি দেয়। এ নিয়ে যুক্তরাষ্ট্রের সঙ্গে মুসলিম বিশ্বসহ আন্তর্জাতিক সম্প্রদায়ের উত্তেজনা চলে আসছে।

এরমধ্যেই হোয়াইট হাউসের ওই কর্মকর্তার নতুন তথ্য বিতর্কের আগুনে নতুন করে ঘি ঢালবে বলে মনে করা হচ্ছে।

বাংলাদেশ সময়: ২২০২ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৩, ২০১৮
এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।