ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

মোজাম্বিকে 'ময়লার পাহাড়' ধসে নিহত ১৭

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮৩৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ২০, ২০১৮
মোজাম্বিকে 'ময়লার পাহাড়' ধসে নিহত ১৭ ময়লা আবর্জনার ধসে পড়া পাহাড়ের নিচে চাপা পড়া স্বজনদের খোঁজে করছেন এরা। ছবি-সংগৃহীত

মোজাম্বিকের রাজধানী মাপুতুর উপকণ্ঠে  ময়লা ও আবর্জনার পাহাড়সমান সুবিশাল স্তূপ ধসে কমপক্ষে ১৭ জনের মৃত্যু হয়েছে। আরো অনেকে এখনো আবর্জনার স্তূপের নিচে চাপা পড়ে আছে বলে মৃতের সংখ্যা বাড়বে বলে আশঙ্কা করা হচ্ছে।

প্রবল টানা বৃষ্টির কারণে সোমবার (১৯ ফেব্রুয়ারি) ‘ময়লার পাহাড়’ দরিদ্র মানুষের পল্কা বাড়িঘরের ওপর ধসে পড়ে বলে সংবাদ সংস্থাগুলো জানায়।

ময়লা আবর্জনার এই স্তূপ তিন তলা দালানের চেয়ে উঁচু বলে উল্লেখ করে খবরে বলা হয়, ময়লার পাহাড়ের ঠিক নিচেই ছিল দরিদ্র মানুষের ঘরদোর।

টানা বৃষ্টির কারণে আলগা হয়ে ময়লার পাহাড়টির একাংশ ধসে এসব ঘরবাড়িকে চাপা দেয়।  

কর্তৃপক্ষ বলছে, জায়গাটি খবুই ঘনবসতি পূর্ণ। দরিদ্র লোকজন এখানে গাদাগাদি করে থাকে।  রাজধানী মাপুতুর কাছে হুলেরেন গারবেজ ডাম্প নামের এই পাহাড়সম আবর্জনার ভাগাড়টি হঠাই ধসে পড়ার পর এর নিচের সব বাড়িঘর চাপা পড়ে।  

পর্তুগিজ সংবাদ সংস্থা লুসা এবং রেডিও মোজাম্বিক জানায়, তিন তলা দালানের চেয়ে বেশি উঁচু ভাগাড়টির একাংশের নিচে বেশ কয়েকটি বাড়িঘর চাপা পড়েছে। সেখান থেকে কমপক্ষে ১৭ জনকে মৃত আবস্থায় উদ্ধার করা হয়েছে। ভাগাড়ের বাদবাদি অংশেও ধস নামতে পারে আশঙ্কায় অনেকেই বাড়িঘর ছেড়ে পালিয়েছে। তবে উপায়হীন অনেকে এখনো সেখানে রয়ে গেছে।

বাংলাদেশ সময়: ১৪২৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ২০, ২০১৮ / আপডেট ১৫৩২ ঘণ্টা

জেএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।