ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

গুজরাটে পৌর নির্বাচনে ৭৫ আসনে ৪৭টি বিজেপির

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৩৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৯, ২০১৮
গুজরাটে পৌর নির্বাচনে ৭৫ আসনে ৪৭টি বিজেপির গুজরাতে পৌর নির্বাচনে ভোটারদের দীর্ঘ লাইন। ছবি-সংগৃহীত

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নিজের রাজ্য গুজরাটের পৌরসভা নির্বাচনে ৭৫টি আসনের মধ্যে ক্ষমতাসীন বিজেপি ৪৭টি আসনে জয়ী হয়েছে।

কোনো দলের এটাই সর্বোচ্চ সংখ্যক আসনপ্রাপ্তি। তবে এবার বিজেপির আসনসংখ্যা ২০১৩ সালের চেয়ে কমেছে।

সেবার ৭৯ আসনের মধ্যে ৫৯টি পেয়েছিল তারা।

ভারতীয় সংবাদ মাধ্যমগুলো জানায়, গুজরাটে গত শনিবার অনুষ্ঠিত ৭৫টি পৌরসভা, দুটি জেলা পঞ্চায়েত এবং তালুক নির্বাচন অনুষ্ঠিত হয়। পৌর নির্বাচনে বিজেপির পর সবচে বেশি ১৬টি আসন পেয়েছে কংগ্রেস। ৬টি আসনে কোনো প্রার্থীই সংখ্যাগরিষ্ঠ ভোট পাননি। ৪টি আসন পেয়েছেন স্বতন্ত্র প্রার্থীরা আর বাকি দুটি জিতেছে অন্য দলগুলো।

২০১৩ সালের তুলনায় কংগ্রেসের আসনসংখ্যা কিছুটা বেড়েছে। সেবার তারা পেয়েছিল ১১টি আসন। পরে  ৫টি আসন তাদের হাতছাড়া হয়ে যায়। এই পাঁচ আসনে বিজয়ী কংগ্রেসী প্রার্থীরা বিজেপিতে নাম লেখানোর কারণে।  

 গত ডিসেম্বর মাসে রাজ্য বিধানসভায় বিগত কয়েক বছরের মধ্যে সবচেয়ে হতাশাজনক ফলাফল করায় পৌরসভা নির্বাচনে ভালো করার জন্য মরিয়া ছিল বিজেপি। তবে পৌর নির্বাচনের ফলাফল  বিজেপির জন্য আশানুরূপ হয়নি।

উল্লেখ্য, রাজ্য বিধানসভায় বিজেপি টানা পাঁচবার বিজয়ী হলেও কংগ্রেসের সঙ্গে তাদের হাড্ডাহাডি লড়াই করতে হয়েছে। ব্যবধানও দিনকে দিন কমছে।
বাংলাদেশ সময়: ১৮২৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৯, ২০১৮

জেএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।