ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

বিলুপ্তির হুমকিতে ৪২ ভারতীয় ভাষা-উপভাষা

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫০ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৮, ২০১৮
বিলুপ্তির হুমকিতে ৪২ ভারতীয় ভাষা-উপভাষা

ভারতের ৪০টিরও বেশি আঞ্চলিক ভাষা-উপভাষা বিলুপ্তির হুমকির মুখে এসে দাঁড়িয়েছে। এসব ভাষার চির বিলুপ্তি এখন সময়ের ব্যাপার মাত্র। খুব কম সংখ্যক লোকই এখন এসব ভাষায় কথা বলে। একারণে এই ভাষাগুলো অনিবার্য মৃত্যুর পথে এগিয়ে চলেছে।

ভারতের প্রভাবশালী ইংরেজি দৈনিক টাইমস অব ইন্ডিয়া রোববার (১৮ ফেব্রুয়ারি) ‘মোর দ্যান ফোরটি ল্যাঙ্গুয়েজেস মে বি হেডিং ফর এক্সটিংশন’ শিরোনামে একটি প্রতিবেদন প্রকাশ করেছে।  

ভারতের কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের এক উর্ধ্বতন কর্মকর্তার বরাত দিয়ে রিপোর্টে বলা হয়, ভারতের অন্তত ৪২ ভাষা-উপভাষা চির বিলুপ্তির হুমকির মুখে এসে দাঁড়িয়েছে।

কারণ এই ৪২ ভাষা-উপভাষার প্রতিটিতে কথা বলবার মতো লোক ১০হাজার জনেরও কম।

ভারতের জনগণনা অধিদফতরের এক রিপোর্টে বলা হয়েছে, গোটা ভারতে ২২টি তফসিলি এবং ১০০টি অ-তফসিলি ভাষা রয়েছে। যেগুলোর প্রতিটিতে গড়ে ১ লাখের বেশি মানুষ কথা বলে।

এদিকে ইউনেস্কোও বিপন্ন ভাষা হিসেবে ভারতের ৪২টি ভাষা ও উপভাষার একটি তালিকা প্রকাশ করেছে।

এই তালিকায় আছে আন্দামান ও নিকোবর আইল্যান্ডের ১১টি ভাষা (গ্রেট আন্দামানিজ, জারাওয়া, লামোংসে, লুরো, মুওত, ওংগে, পু, সানেনো, সেন্তিলেস, শোমপেন ও তকাহানিইলাং), মণিপুর রাজ্যের সাতটি ভাষা ও উপভাষা (আইমল, আকা, কোইরেন, লামগাং, লাংরং, পুরুম ও তারাও) এবং হিমাচল প্রদেশের ৪টি ভাষা ও উপভাষা (বাঘাতি, হান্দুরি, পাংবলি ও শিরমাউদি)।

বিলুপ্ত হতে যাওয়া ভাষার তালিকায় আরো আছে মান্দা, পারজি ও পেংগু (ওড়িষ্যা), কোরাগা ও কুরুবা (কর্ণাটক), গাদাবা ও নাইকি (অন্ধ্রপ্রদেশ), কোটা ও তোরা (তামিল নাড়ু), ম্রা ও ন্রা (অরুণাচল প্রদেশ), তাই নোরা ও তাই রং (আসাম), বাংগানি (উত্তরাখণ্ড), বীরহর (ঝাড়খণ্ড), নিহালি (মহারাষ্ট্র) এবং টোটো (পশ্চিম বঙ্গ)।

বাংলাদেশ সময়: ২১৪০ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৮, ২০১৮
জেএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad