ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

‘‘শেইম অন ইয়্যু’’ ট্রাম্পকে বললো বেঁচে যাওয়া ছাত্রী!

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬৫৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৮, ২০১৮
‘‘শেইম অন ইয়্যু’’ ট্রাম্পকে বললো বেঁচে যাওয়া ছাত্রী! বক্তৃতারত এম্মা গনসালেস। ছবি-সংগৃহীত

অস্ত্র কোম্পানিগুলোর সঙ্গে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের দহরম মহরম এবং আর্থিক লাভালাভের সম্পর্ককে একহাত নিল এবার এক স্কুলছাত্রী।

ফ্লোরিডার স্কুল-হামলায় প্রাণে বেঁচে যাওয়া এম্মা গনসালেস শনিবার ফোর্ট লডারডেলে এক অ্যান্টি গান র‌্যালিতে বক্তৃতাকালে কড়া ভাষায় প্রেসিডেন্ট ট্রাম্পের সমালোচনা করে।

সংবাদ মাধ্যমগুলো জানায়, বন্দুকবিরোধী এই র‌্যালিতে বক্তৃতার সময় ন্যাশনাল রাইফেলস অ্যাসোসিয়েশনের (এনআরএ) সঙ্গে ট্রাম্পের ঘনিষ্ঠ সম্পর্কের উদাহরণ টেনে আনে এম্মা।

ট্রাম্প নির্বাচনী প্রচারণাকালে অস্ত্র লবির কাছ থেকে কোটি কোটি ডলার নিয়েছিলেন–একথা স্মরণ করিয়ে দিতে দ্বিধা করেনি এম্মা। ট্রাম্পসহ বন্দুক লবির কাছ থেকে নগদ অর্থলাভকারী রাজনীতিকদের ধিক্কার জানায় সে।

বক্তৃতায় এম্মা বলে, ‘‘যেসব রাজনৈতিক নেতা (অস্ত্র কোম্পানির) ডোনেশন নেন, তাদের ধিক্কার জানাই (শেইম অন ইয়্যু)। ’’ এসময় সমবেত সকলের কণ্ঠে ধ্বনিত-প্রতিধ্বনিত হতে থাকে: ‘‘ শেইম অন ইয়্যু। ''

যুক্তরাষ্ট্রের ফ্লোরিডায় ম্যারজোরি স্টোনম্যান ডগলাস হাইস্কুলে এর সাবেক ছাত্র নিকোলাস ক্রুস (১৯) স্কুলটিতে ঢুকে এলাপাতাড়ি গুলি করে ১৫ ছাত্রছাত্রী এবং ২ জন কর্মকর্তাকে  হত্যা করে। এ ঘটনার পর বন্দুক ব্যবহারের ওপর কঠোর নিয়ন্ত্রণ আরোপের দাবি আরও জোরদার হয়।

নিকোলাস ক্রুস অস্ত্রের দোকান থেকে ‘বৈধভাবে কেনা’ বন্দুক দিয়েই স্কুলটিতে হামলা চালিয়েছিল। তার মতো আচরণগত সমস্যা থাকা লোকের কাছে কী করে বন্দুক বিক্রি করা হলো এই প্রশ্ন এখন বেশিরভাগ আমেরিকানের।

কিন্তু বন্দুক লবির সঙ্গে ঘনিষ্ঠভাবে সম্পর্কিত প্রেসিডেন্ট ট্রাম্প বন্দুক বিষয়ে কঠোর আইন আরোপের বিপক্ষে। তার মতে, স্কুলে হত্যাকাণ্ড বন্দুক রাখার জন্য নয়, বরং সংশ্লিষ্ট ছাত্রের মানসিক সমস্যার কারণে হয়েছে।

বাংলাদেশ সময়: ১২৪৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৮, ২০১৮

জেএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আন্তর্জাতিক এর সর্বশেষ