ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

আন্তর্জাতিক

পাকিস্তানি শিশু জয়নবের ধর্ষক-খুনি ইমরানের ফাঁসি

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২২৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৭, ২০১৮
পাকিস্তানি শিশু জয়নবের ধর্ষক-খুনি ইমরানের ফাঁসি মোমবাতি জ্বালিয়ে শিশু জয়নবকে স্মরণ। ছবি- সংগৃহীত

পাকিস্তানের লাহোরের সন্ত্রাসবিরোধী একটি আদালত সাত বছর বয়সী শিশু জয়নব আনসারির ধর্ষক-খুনি ‘সিরিয়াল কিলার’ ইমরান আলীকে (২৪) মৃত্যুদণ্ড দিয়েছে। ফাঁসিতে ঝুলিয়ে এই রায় কার্যকর করা হবে।

সরকারি কৌঁসুলি এহতেশাম কাদির শাহর বরাত দিয়ে সংবাদ মাধ্যমগুলো জানায়, ছোট্ট শিশু জয়নবকে ধর্ষণ ও হত্যাসহ মোট ৪টি গুরুতর অপরাধের দায়ে ইমরান আলীকে (২৪) এই দণ্ড দেওয়া হয়। মাত্র চার দিনের বিচার শেষে এই রায় ঘোষণা করা হয়।

পাকিস্তানের বিচারিক ইতিহাসে এতো সংক্ষিপ্ত বিচার শেষে চূড়ান্ত রায় ঘোষণার নজির এটাই প্রথম।

নিশ্ছিদ্র নিরাপত্তার মধ্যে লাহোরের কোট লাখপাত কারাগারে ক্যামেরা ট্রায়াল শেষে শনিবার এই যুগান্তকারী রায়টি ঘোষণা করেন জজ সাজ্জাদ হোসাইন। শিশুকে হত্যা, শিশু অপহরণ, শিশু ধর্ষণ ও বলাৎকার—এই চারটি ঘৃণ্য অপরাধে ইমরান আলী নামের এই যুবককে ফাঁসিতে ঝুলিয়ে মৃত্যুর রায় দেন তিনি।

সরকারি কৌঁসুলি এহতেশাম কাদির শাহর বরাত দিয়ে সংবাদ মাধ্যমগুলো জানায়, ছোট্ট শিশু জয়নবকে ধর্ষণ ও হত্যা করা ছাড়াও ইমরান আলীর (২৪) বিরুদ্ধে আরও ৮টি শিশুকে ধর্ষণ করে হত্যার অভিযোগ রয়েছে। সেগুলোরও বিচার চলছে।

জয়নব আনসারীর ধর্ষণ ও হত্যার নৃশংস ঘটনার পরও সরকারের নিষ্ক্রিয়তা দেখা যায়। এ নিয়ে পাকিস্তানজুড়ে প্রতিবাদ বিক্ষোভের ঝড় বয়ে যায়। পরে সরকারের টনক নড়ে। অবশেষে পুলিশ দেশব্যাপী বিক্ষোভ সামাল দিতে জয়নবকে হত্যার দু’সপ্তাহ পরই জানুয়ারি মাসে ইমরান আলীকে গ্রেফতার করে।

জয়নবকে ধর্ষণ ও হত্যার পর জয়নবের লাশ ঘাতক ইমরান আলী লাহোরের অদূরের কাসুর শহরের একটি ময়লার ডিপোতে ফেলে দেয়। এই শহরটিতে এর আগেও এরকম আরও ১২টি নৃশংস ঘটনা ঘটে। এসবের অন্তত ৮টি হত্যা ও ধর্ষণকাণ্ডের হোতা সিরিয়াল কিলার ইমরান আলী।

ইমরান আত্মপক্ষ সমর্থন করেনি। সে নিজের অপরাধ অকপটে স্বীকার করেছে।

জয়নবকে ধর্ষণ ও হত্যার মামলায় ইমরানের বিরুদ্ধে মোট ৫২ জন সাক্ষ্য দিয়েছে। ফরেনসিক আলামত এবং ডিএনও পরীক্ষায়ও তার অপরাধ সন্দেহাতীতভাবে প্রমাণিত হয়েছে।

ইমরান আলী যে একজন ভয়ঙ্কর সিরিয়াল কিলার, সেকথা সে নিজেই আদালতকে জানিয়েছে। সে বলেছে, জয়নব ছাড়াও এর আগে সে আটটি অল্পবয়সী মেয়েশিশুকে ধর্ষণ ও হত্যা করেছে। এসব হত্যারও বিচার চলছে।

জয়নবের বাবা মোহাম্মদ আমিন তার প্রতিক্রিয়া ব্যক্ত করে বলেন, ‘‘আমরা এই রায়ে সন্তুষ্ট। তবে আমরা চাই খুনিকে প্রকাশ্যে ফাঁসিতে ঝোলানো হোক। ’’

আর জয়নবের মা ফাঁসির রায়ের পক্ষে নন। তিনি চান প্রকাশ্যে পাথর ছুড়ে হত্যা করা হোক এ ধরনের অপরাধীদের।

খুনি ইমরান ১৫ দিনের মধ্যে আপিল করতে পারবে। কিন্তু আপিল করার কোনো ইচ্ছা তার নেই।

বাংলাদেশ সময়: ১৮১৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৭, ২০১৮

জেএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।