ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

স্কুলে হত্যাকাণ্ড ঠেকাতে  ব্যর্থতা, দায় নিল এফবিআই

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮১৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৭, ২০১৮
স্কুলে হত্যাকাণ্ড ঠেকাতে  ব্যর্থতা, দায় নিল এফবিআই আদালতে নিকোলাস ক্রুস। ছবি-সংগৃহীত

খুনি নিকোলাস ক্রুজ সম্বন্ধে যথাসময়ে ‘টিপ’ পেয়েও ফ্লোরিডা হত্যাকাণ্ড ঠেকাতে কোনো ব্যবস্থাই নেয়নি যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় তদন্ত ব্যুরো (এফবিআই)।  অবশেষে নিজেদের সেই অমার্জনীয় ব্যর্থতার দায় স্বীকার করলো তারা ।

তবে এফবিআইয়ের স্রেফ দোষ স্বীকারে সন্তষ্ট নন রাজ্যের গভর্নর রিক স্কট। তিনি এফবিআই পরিচালকের পদত্যাগ দাবি করেছেন।

শুক্রবার এফবিআই নিজেদের দোষ স্বীকার করে বলেছে, গত মাসে তারা খুনি নিকোলাস ক্রুজের এক ঘনিষ্ঠ ব্যক্তির কাছ থেকে ক্রুজের ‘হত্যাকাণ্ড ঘটাবার ইচ্ছা’র কথা জানতে পেরেছিলেন। কিন্তু এফবিআই এজেন্টরা এ ব্যাপারে ব্যবস্থা নিতে ব্যর্থ হয়েছেন।

অ্যাটর্নি জেনারেল জেফ সেশন বলেছেন, বুধবার ফ্লোরিডার স্কুলে হামলা চালিয়ে ১৫ ছাত্র ও দুই কর্মকর্তার হত্যাকাণ্ডটি ছিলএফবিআইয়ের ব্যর্থতারই এক মর্মান্তিক পরিণতি। এটা এখন স্পষ্ট যে, দেশের সবচেয়ে গ্ররুত্বপূর্ণ আইন প্রয়োগকারী সংস্থা সতর্কতা সংকেত পেয়েও তা অগ্রাহ্য করেছে বা এর গুরুত্ব অনুধাবনে ব্যর্থ হয়েছে।

ব্রোওয়ার্ড কাউন্টির শেরিফ স্কট ইসরায়েল শুক্রবার এক সংবাদ সম্মেলনে জানান, ক্রুজের আচরণগত বড় ধরনের ঝামেলা ছিল। ক্রুজের ব্যাপারে গত কয়েক বছরে  অন্তত ২০ টি কল এসেছিল।

ক্রুজের সঙ্গে ঘনিষ্ট এক ব্যক্তি গত ৫ জানয়ারি এফবিআইকে ক্রুজের সম্ভাব্য বন্দুক হামলার পরিকল্পনার ব্যাপারে এফবিআইকে সতর্ক করেছিলেন। ক্রুজের উল্টাপাল্টা আচরণ, সোশাল মিডিয়ায় তার ভয়ঙ্কর আগ্রাসী পোস্ট এবং তার হাতে থাকা অস্ত্রপাতির কথাও জানিয়েছিলেন সবিস্তারে। নিকোলাস ক্রুজ ‘যে কোনো সময় স্কুলে বন্দুক-হামলা চালাতে পারে’—এফবিআইকে এমন কথাও বলেছিলেন ওই লোক।

আগাম সতর্কতা বার্তা পেয়েও ব্যবস্থা না নেওয়া উচিত হয়নি বলে স্বীকার করে এফবিআই বলেছে, তাদের উচিত ছিল মায়ামি অফিসকে ক্রুজের বিষয়টি জানানো এবং নিজেরা তদন্তে নেমে পড়া।

গত বছর ইউটিউবে নিকোলাস ক্রুজ ভিডিও কমেন্ট পোস্ট করেছিল, ‘আমি হতে চলেছি স্কুলে হামলাকারী এক পেশাদার খুনি। ’’ তার এই মন্তব্যের পরও লোকজন এফবিআইকে জানিয়েছিল। সংবাদ সম্মেলনে এফবিআই কর্মকর্তাদের এ নিয়ে কঠিন জেরার মুখে পড়তে হয়। কিন্তু তারা ‘‘তদন্ত করেছিলাম কিন্তু মন্তব্য কারী কে বুঝতে পারিনি’’—এর বাইরে কোনো সদুত্তর দিতে পারেননি।

বাংলাদেশ সময়: ১৪০০ঘণ্টা, ফেব্রুয়ারি ১৭, ২০১৮

জেএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।