ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

মার্কিন নির্বাচনে হস্তক্ষেপে অভিযুক্ত ১৩ রাশিয়ান

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৬, ২০১৮
মার্কিন নির্বাচনে হস্তক্ষেপে অভিযুক্ত ১৩ রাশিয়ান নির্বাচনী বিতর্কে ট্রাম্প-হিলারি

ঢাকা: ২০১৬ সালের মার্কিন নির্বাচনে রাশিয়ান হস্তক্ষেপ বিষয়ে তদন্তে ফাঁসছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ফেডারেল ব্যুরো অব ইনভেস্টিগেশনের (এফবিআই) তদন্তে অভিযোগ মিলেছে ১৩ জন রাশিয়ানের বিরুদ্ধে। তদন্তে অভিযোগ রয়েছে তিন রাশিয়ান কোম্পানির বিরুদ্ধেও, যারা ট্রাম্পের পক্ষে নির্বাচন প্রভাবান্বিত করতে কাজ করেছে। 

এদের মধ্যে তিনজনের নাম এসেছে টেলিগ্রাম জালিয়াতিতে চক্রান্তকারী হিসেবে। পাঁচজনের বিরুদ্ধে রয়েছে পরিচয় চুরির অভিযোগ।



মার্কিন নির্বাচনে রাশিয়ান হস্তক্ষেপ নিয়ে তদন্তকারী বিশেষ দলটির প্রধান রবার্ট মুলার শুক্রবার (১৬ ফেব্রুয়ারি) এ ঘোষণা দেন।  

অভিযোগে পাওয়া গেছে, অভিযুক্ত কয়েকজন মার্কিন যুক্তরাষ্ট্রের কম্পউটার সিস্টেম ব্যবহার করেছেন তাদের পরিচয় ও কর্মকাণ্ড গোপন করতে।

এদিন এ বিষয়ক তদন্তের স্বার্থে জিজ্ঞাসাবাদের মুখোমুখি হন প্রেসিডেন্ট ট্রাম্পের সাবেক প্রধান নীতিনির্ধারক স্টিভ বেনন। হোয়াইট হাউজের একজন প্রথম সারির কর্মকর্তা হিসেবে যোগ দেওয়ার আগে ট্রাম্পের নির্বাচনী প্রচারণার চেয়ারম্যান নিযুক্ত ছিলেন তিনি।  

এফবিআই’র সাবেক পরিচালক জেমস কমির বহিষ্কারের ব্যাপারেও বেননের কাছ থেকে তথ্য পাওয়া যেতে পারে বলে আশা করা হচ্ছে। বরখাস্তের পর কমি দাবি করেছিলেন, মার্কিন নির্বাচনে রাশিয়ার হস্তক্ষেপ বিষয়ক তদন্তকে অন্য পথে পরিচালিত করতেই তাকে বরখাস্ত করা হয়েছিল।

অভিযুক্তরা যুক্তরাষ্ট্রের নাগরিক সেজে সোশ্যাল মিডিয়ায় আকর্ষণীয় পেজ ও গ্রুপ খুলে যুক্তরাষ্ট্রের নাগরিকদের দৃষ্টি আকর্ষণের চেষ্টা করেন। এভাবে অগণিত টুইটার পেজও খোলা হয়।

২০১৪ সালের প্রথম দিক থেকে যুক্তরাষ্ট্রের নির্বাচনকে প্রভাবান্বিত করার চেষ্ট শুরু করে চক্রান্তকারীরা। প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নির্বাচনী প্রচারণার টিম যৌথভাবে রাশিয়ান এজেন্টদের সঙ্গে কাজ করে নির্বাচনকে প্রভাবিত করে ট্রাম্পের পক্ষে নিতে কাজ করেন। একইসঙ্গে বিরোধী প্রচারণা চালান হিলারি ক্লিনটনের বিরুদ্ধে।

বাংলাদেশ সময়: ০২০০ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৭, ২০১৮
এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।