ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

ভারতে রাস্তায় দাঁড়িয়ে মূত্রত্যাগ স্বাস্থ্যমন্ত্রীর!

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২০৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৬, ২০১৮
ভারতে রাস্তায় দাঁড়িয়ে মূত্রত্যাগ স্বাস্থ্যমন্ত্রীর! প্রকাশ্যে রাস্তার পাশেই মূত্রত্যাগ করেন রাজস্থানের এই প্রতিমন্ত্রী। ছবি: সংগৃহীত

ঢাকা: প্রকাশ্যে দাঁড়িয়ে মূত্রত্যাগ-বিষয় ভারতের বিভিন্ন রাজ্যের জন্য হয়তো মামুলি। তাই বলে কী মন্ত্রীও করবেন! হ্যাঁ, এবার রাস্তার ধারে প্রকাশ্যে দাঁড়িয়ে মূত্রত্যাগ করে সমালোচনা আর ঠাট্টা-বিদ্রুপের জন্ম দিলেন দেশটির একজন স্বাস্থ্য প্রতিমন্ত্রী।

ক্ষমতায় আসার পর বর্তমান নরেন্দ্র মোদি সরকার স্বচ্ছ ভারত নির্মাণের প্রকল্প হাতে নেয়। সে প্রকল্পের কাজও চলছে বেশ।

বাড়িতে বাড়িতে শৌচালয় তৈরিসহ নানা উদ্যোগে এগিয়ে কর্মযজ্ঞ এগিয়ে চলেছে।  

এবার মোদির দল বিজেপির মন্ত্রীই রাস্তার পাশে দাঁড়িয়ে মূত্রত্যাগ করে সমালোচনার মুখে পড়েছেন। প্রশ্নবিদ্ধ করেছেন মোদির স্বচ্ছ ভারত প্রচারণারও। মন্ত্রীর সেই ‘বিশেষ ক্ষণে’র ছবি এখন ইন্টারনেট দুনিয়ায় ভাইরাল।  

শুক্রবার (১৬ ফেব্রুয়ারি) স্থানীয় সংবাদমাধ্যমের খবরে বলা হয়, হাইওয়ের পাশে দাঁড়িয়ে এই কর্মটি সেরেছেন কালিচরণ শরফ, যিনি উত্তর ভারতের রাজস্থান রাজ্য সরকারের স্বাস্থ্য প্রতিমন্ত্রী। ভারতের ক্ষমতাসীন রাজনৈতিক দল বিজেপি প্রার্থী হিসাবে নির্বাচিত হয়েছেন তিনি।

জয়পুরের রাস্তায় গাড়ি থামিয়ে একটি দেয়ালের পাশে দাঁড়িয়ে তিনি মূত্রত্যাগ করছেন। পাশে আরও একজন দাঁড়িয়ে রয়েছেন। আর তখনকার ছবিটি তুলে সামাজিক মাধ্যমে কে বা কারা ছড়িয়ে দেয়।  

একই ছবিটি টুইটারে শেয়ার করেছেন বিরোধীদল কংগ্রেসের রাজস্থান কমিটির আইটি সেলের সমন্বয়ক দানিশ আবরার। যা মুহূর্তেই ছড়িয়ে পড়ে ইন্টারনেট দুনিয়ায়।  

ছবিতে মন্ত্রীর এই ‘অবিবেচক’ কাণ্ডের সমালোচনা করে মন্তব্য করেছেন অনেকেই। কেউ কেউ প্রশ্ন তুলেছেন মোদির স্বচ্ছ ভারত প্রচারণা নিয়েও। চলে নানা ব্যঙ্গ –বিদ্রুপও। প্রতিমন্ত্রীর এই কর্মে আঘাত করছে ছাড়ছেন না এমপি কিংবা বিরোধী শিবিরের নেতারাও।  

প্রতিমন্ত্রীর মূত্রত্যাগের সমালোচনা করে আজমীরের সংসদ সদস্য রঘু শর্মা বলেন, এ ঘটনার পর রাজস্থানের স্বাস্থ্য প্রতিমন্ত্রীর দেশবাসীর কাছে ক্ষমা চাওয়া উচিত।  

এক প্রতিক্রিয়ায় কংগ্রেস রাজস্থানের সহ-সভাপতি অর্চনা শর্মা বলেন, স্বচ্ছ ভারতের জন্য যেভাবে প্রচারণা চালানো হচ্ছে, সেখানে মন্ত্রীর এই লজ্জাজনক কাজ সমাজে ভুল বার্তা দেবে।

তবে এ বিষয়ে সাংবাদিকদের তেমন কোনো মন্তব্য করতে রাজি হননি কালিচরণ। তবে তিনি বলেছেন, ‘এটো কোনো বড় ঘটনা নয়। ’

আইন অনুযায়ী, রাজস্থানে প্রকাশ্যে মূত্রত্যাগ করলে ২০০ রুপি জরিমানা করার বিধান রয়েছে।

২০১৪ সালের ২ অক্টোবর ‘স্বচ্ছ ভারত কর্মসূচি’ চালু করেন প্রধানমন্ত্রী মোদি। ওই সময়  তিনি প্রতিশ্রুতি দিয়েছিলেন, পাঁচ বছর, অর্থাৎ ২০১৯ সালের মধ্যে দেশের সব নাগরিকের বাড়িতে শৌচালয় তৈরি এবং তা নিয়মিত ব্যবহারের অভ্যাস নিশ্চিত করা হবে। এরপর থেকে প্রতিবছরই ভারতের ১০০ পরিচ্ছন্ন শহরের তালিকা করা হয়। যদিও এখনও পর্যন্ত ঠাঁই হয়নি জয়পুরের।  

এদিকে প্রকাশ্যে মূত্রত্যাগ ভারতের বিভিন্ন শহর ও গ্রামাঞ্চলে পুরুষদের জন্য সাধারণ দৃশ্য। প্রায় ৫০ কোটি মানুষ এখনও খোলা জায়গায় মলমূত্র ত্যাগ করে।  

পাঁচবছরের কম বয়সী শিশুদের মৃত্যুর জন্য এটি একটি প্রধান কারণ। এ সংক্রান্ত অসুখে ভুগে প্রতিবছর ভারতবর্ষে প্রায় ১ কোটি ৯০ লাখ শিশুর মৃত্যু হয়।  

বাংলাদেশ সময়: ১৮০২ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৬, ২০১৮
এমএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আন্তর্জাতিক এর সর্বশেষ