ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

শাড়ি নিয়ে বেফাঁস বোল, ক্ষমা চাইলেন সব্যসাচী মুখার্জি  

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪২৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৫, ২০১৮
শাড়ি নিয়ে বেফাঁস বোল, ক্ষমা চাইলেন সব্যসাচী মুখার্জি   সব্যসাচী মুখার্জি । ছবি-সংগৃহীত

ভারতীয় সেরা পোশাক ডিজাইনারদের একজন সব্যসাচী মুখার্জি। শাড়ি পরতে পারা না পারা নিয়ে বেফাঁস মন্তব্য করেছিলেন। কিন্তু নারীদের ব্যাপক প্রতিবাদ ও নিন্দার মুখে নিজের কথা ফিরিয়ে নিয়ে ক্ষমা চাইতে বাধ্য হলেন দুনিয়া-মশহুর এই বাঙালি সেলিব্রেটি।

গত সপ্তাহে হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ে গিয়ে তিনি শাড়ি নিয়ে আপত্তিকর মন্তব্য করে শহুরে, শিক্ষিত, স্বাধীনচেতা অগ্রসর নারীদের একটা বড় অংশকে ক্ষেপিয়ে তোলেন। হার্ভার্ডে গিয়ে তিনি বলে বসেন, যেসব ভারতীয় নারী শাড়ির মতো ঐতিহ্যবাহী কাপড় কী করে পরতে হয় জানে না, তাদের লজ্জায় মাথা হেঁট করা উচিত।

তার এই মন্তব্যর জের ধরে সামাজিক মাধ্যমে রীতিমতো দক্ষযজ্ঞ কাণ্ড বেঁধে যায়। শিক্ষিত সচেতন নারীরা তার এই মন্তব্যকে ‘পুরুষতান্ত্রিক’, ‘নারীদের প্রতি বৈষম্যমূলক’ ও ‘আধিপত্যকামী’সহ নানা অভিধায় চিহ্নিত করতে থাকেন।  

সমালোচনায় ক্ষতবিক্ষত হয়ে সব্যসাচী শেষমেষ নতি স্বীকারের পথ বেছে নেন। বুধবার ইনস্টাগ্রামে এক খোলা চিঠিতে তিনি নিজের ‘ভুল শব্দচয়নের জন্য’ ক্ষমা প্রার্থনা করে বলেন, এমনভাবে বলা তার উচিত হয়নি। এজন্য তিনি লজ্জিত ও ক্ষমাপ্রার্থী।  

কাউকে আহত বা অসম্মান করার কোনো উদ্দেশ্য তার ছিল না উল্লেখ করে তিনি বলেন,: ‘‘নারীদের কারো কারোর শাড়ি কী করে পড়তে হয়, তা না জানার ব্যাপারে কথা বলতে গিয়ে আমি ‘লজ্জায় মাথা হেঁট হওয়া উচিত’ কথাটা ব্যবহার করেছি। এভাবে বলার জন্য আমি সত্যিই দু:খিত। ’’          

প্রসঙ্গত, হার্ভার্ডে আয়োজিত ইন্ডিয়া কনফারেন্সে বক্তৃতা দেবার সময় সব্যসাচী বলেছিলেন: ‘‘আপনারা যদি আমাকে বলেন যে, আপনারা শাড়ি কী করে পড়তে হয় তা জানেন না, তাহলে আমি বলবো লজ্জায় আপনাদের মাথা হেঁট হওয়া উচিত। এটা আপনাদের সংস্কৃতির অবিচ্ছেদ্য অংশ, আপনাদের উচিত আড়মোড়া ভেঙে এর পক্ষে উঠে দাড়ানো। ’’

সব্যসাচী মুখার্জি ভারতের সবচেয়ে খ্যাতিমান ফ্যাশন ডিজাইনারদের একজন। এ মুহূর্তে ভারতজুড়ে তার আকাশছোঁয়া চাহিদা। এরই মধ্যে বহু বলিউড সুপার স্টারের পোশাকের ডিজাইন করে এই বাঙালি সেলিব্রেটি ব্যাপক সুনাম কুড়িয়েছেন।  

বাংলাদেশ সময়:২০২০ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৫, ২০১৮
জেএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।