ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

দ. আফিকার নতুন প্রেসিডেন্ট হচ্ছেন সিরিল রামাফোসা

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১০৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৫, ২০১৮
দ. আফিকার নতুন প্রেসিডেন্ট হচ্ছেন সিরিল রামাফোসা বাঁ থেকে: সিরিল রামফোসা ও জ্যাকব জুমা

দক্ষিণ আফিকার প্রেসিডেন্ট হচ্ছেন ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট মাতামেলা সিরিল রামাফোসা। বৃহস্পতিবার দেশটির পার্লামেন্ট পদত্যাগী প্রেসিডেন্ট জ্যাকব জুমার শূন্য পদে তাকে নির্বাচিত করার জন্য প্রস্তুত। তিনি হবেন বর্ণবাদ পরবর্তী দক্ষিণ আফ্রিকার পঞ্চম প্রেসিডেন্ট।

সংবাদ মাধ্যমগুলো জানায়, আগের দিন মধ্যরাতে রাষ্ট্রীয় টেলিভিশনে জাতির উদ্দেশ্যে দেয়া নিজের শেষ ভাষণে প্রেসিডেন্ট জ্যাকব জুমা পদত্যাগের ঘোষণা দেন।  ক্ষমতাসীন আফ্রিকান ন্যাশনাল পার্টির (এএনসি) প্রাধান্যপুষ্ট পার্লামেন্ট বিপুল ভোটে বৃহস্পতিবার দলীয় নেতা মাতামেলা সিরিল রামাফোসাকে পরবর্তী প্রেসিডেন্ট হিসেবে বেছে নেবে বলে ঘোষণা দিয়েছে।

দুর্নীতিতে আকণ্ঠ নিমজ্জিত এবং আদালতে দোষী বলে প্রমাণিত প্রেসিডেন্ট জুমা এএনসির ভাবমূর্তিতে একের পর এক কলঙ্ক লেপন করতে থাকায় দল তাকে সরে যেতে বাধ্য করে।

এর আগে জুমা পদ ছাড়বেন না বলে গোঁ ধরে থাকেন। কিন্তু দল তার বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব আনার সিদ্ধান্ত নেয়ার পর বর্ণবাদমুক্ত দ. আফ্রিকার ইতিহাসের সবচেয়ে দুর্নীতিবাজ এই নেতা পদত্যাগের ঘোষণা দিতে বাধ্য হন।

বাংলাদেশ সময়: ১৬৫৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৫, ২০১৮

জেএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আন্তর্জাতিক এর সর্বশেষ