[x]
[x]
ঢাকা, বুধবার, ৩ শ্রাবণ ১৪২৫, ১৮ জুলাই ২০১৮

bangla news

দ. কোরিয়ার সাবেক প্রেসিডেন্টের বান্ধবীর ২০ বছর কারাদণ্ড

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-০২-১৩ ৯:০৯:৫৩ পিএম
দক্ষিণ কোরিয়ার ক্ষমতাচ্যুত সাবেক প্রেসিডেন্ট পার্ক গেউন-হাইয়ের বান্ধবী চোই সুন-সিল ((মাঝখানে)

দক্ষিণ কোরিয়ার ক্ষমতাচ্যুত সাবেক প্রেসিডেন্ট পার্ক গেউন-হাইয়ের বান্ধবী চোই সুন-সিল ((মাঝখানে)

ক্ষমতাসীনদের উৎকোচ দেয়া, ক্ষমতার অপব্যবহার এবং রাষ্ট্রীয় কাজে অবৈধ প্রভাব বিস্তারের দায়ে দক্ষিণ কোরিয়ার ক্ষমতাচ্যুত সাবেক প্রেসিডেন্ট পার্ক গেউন-হাইয়ের বান্ধবী চোই সুন-সিলকে ২০ বছরের কারাদণ্ড দেওয়া হয়েছে।

সংবাদ মাধ্যমগুলো জানায়, মঙ্গলবার (১৩ ফেব্রুয়ারি) রাজধানী সিউলের সেন্ট্রাল ডিস্ট্রিক্ট কোর্ট তাকে এই দণ্ড দেয়। চোই সুন-সিলসহ একটি ব্যবসায়ী কুচক্রের সঙ্গে অশুভ যোগসাজসের অভিযোগ মাথায় নিয়ে জনতার লাগাতার তীব্র আন্দোলনের মুখে প্রেসিডেন্ট পার্ক গেউন-হাইকে ক্ষমতা থেকে সরে দাঁড়াতে হয়।

প্রেসিডেন্ট পার্ক গেউন-হাইয়ের গোপন সহচরী হওয়ার সুবাদে এই প্রভাবশালী মহিলা বড় বড় কোম্পানির হয়ে রাষ্ট্রীয় ব্যাপারে নাক গলান এবং অবৈধ সুবিধা পাইয়ে দেন। মধ্যস্থতাকারী হিসেবে তিনি তার ভূমিকার বিনিময়ে স্যামসাং কোম্পানিসহ বিভিন্ন বড় বড় কোম্পানির কাছ থেকে বড় অংকের অর্থ বাগিয়ে নেন।

তার বিরুদ্ধে আনীত অভিযোগ সন্দেহাতীতভাবে প্রমাণ হওয়ায় বিচারক তাকে ২০ বছর কারাদণ্ড দেন।

রায় ঘোষণার সময় বিচারক কিম সে-ইয়ুন জনাকীর্ণ আদালতে বলেন, চোই সুন-সিল নামের এই মহিলা তৎকালীন প্রেসিডেন্ট পার্ক গেউন-হাইয়ের বান্ধবী হওয়ার ক্ষমতাকে কাজে লাগিয়ে বিভিন্ন কোম্পানিকে চাপ দিয়ে কোটি কোটি ডলার হাতিয়ে নিয়েছেন।

কেবল স্যামসাং ও খুচরা বিক্রেতা প্রতিষ্ঠান লোট্টের কাছ থেকেই তিনি বাগিয়ে নিয়েছেন ১ কোটি ৩০ লাখ ডলার। পাশাপাশি রাষ্ট্রীয় ব্যাপারেও নাক গলিয়েছেন চোই।

তবে রায় ঘোষণার সময় চোইয়ের চেহারা ছিল ভাবলেশহীন নির্বিকার।

বাংলাদেশ সময়: ২১০০ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৩, ২০১৮

জেএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa