ঢাকা, বুধবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

বিধ্বস্ত উড়োজাহাজের ২ ব্ল্যাকবক্স, ২ মরদেহ উদ্ধার

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৫৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ১২, ২০১৮
বিধ্বস্ত উড়োজাহাজের ২ ব্ল্যাকবক্স, ২ মরদেহ উদ্ধার উদ্ধারকাজ চলছে। ছবি-সংগৃহীত

রাশিয়ার রাজধানী মস্কোর কাছে রোববার বিধ্বস্ত হওয়া আন্তোনভ উড়োজাহাজের নিহত ৭১ আরোহীর মধ্যে দুজনের দেহাবশেষ পাওয়া গেছে। এছাড়া উড়োজাহাজের ২টি ফ্লাইট ডাটা রেকর্ডার (ব্ল্যাকবক্স) এবং ফিউসেলেজের অংশবিশেষ উদ্ধার হরা হয়েছে।

দুটি দেহাবশেষ ও ব্ল্যাকবক্স দুর্ঘটনাস্থলের পাশেই পাওয়া গেছে বলে রুশ জরুরি মন্ত্রণালয়ের বরাত দিয়ে রুশ বার্তসংস্থা আরটিনিউজ সোমবার এখবর দিয়েছে।  

দুর্ঘটনাস্থলের আশপাশের কয়েক কিলোমিটার এলাকাজুড়ে উড়োজাহাজটির ধ্বংসাবশেষ ও আরোহীদের দেহাবশেষ ছড়িয়ে পড়েছে।

  কয়েক ফুট গভীর তুষারের নিচে সব কিছু ঢাকা পড়ে থাকায় উদ্ধারকাজ চালাতে প্রচণ্ড  বেগ পেতে হচ্ছে।

বেসরকারি সারাতভ এয়ারলাইন্সের এই যাত্রীবাহী এন-১৪৮ আন্তোনভ উড়োজাহাজটি রোববার বিকালে ৬৫ জন যাত্রী ও ৬ জন ক্রু নিয়ে মস্কোর দোমোদেদোভো এয়ারপোর্ট  থেকে পাশ্ববর্তী রাষ্ট্র কাজাখস্তান সীমান্তের কাছের অরস্ক শহরে যাচ্ছিল। কিন্তু  উড়াল দেবার দু'মিনিটের মাথায় এটি র‌্যাডারের আওতার বাইরে চলে যায়। মিনিটকয় পর এটি মস্কোর ৮০ কিলোমিটার দক্ষিণ-পুবের আরগুনোভো গ্রামের কাছে বিধ্বস্ত হয়। এতে সব আরোহীর মৃত্যু হয়।

প্রচণ্ড ঠাণ্ডা ও তীব্র তুষারপাত উপেক্ষা করে উদ্ধারকারীরা দিনরাত একটানা উদ্ধারকাজ চালিয়ে যাচ্ছেন। পুরো এলাকাটি পুলিশ ও ন্যাশনাল গার্ড বাহিনীর সদস্যরা ঘিরে রেখেছেন। উদ্ধারকাজে অত্যাধুনিক যন্ত্রপাতি ও ড্রোন ব্যবহার করা হচ্ছে।

টানা এক সপ্তাহ এই উদ্ধারকাজ চলবে বলে জানিয়েছেন রাশিয়ার স্বাস্থ্যমন্ত্রী ভেরোনিকা স্কাভোর্তসোভা।

জরুরি মন্ত্রণালয় নিহত ৭১ আরোহীর সবার নামের তালিকা প্রকাশ করেছে। মস্কো নগর কর্তৃপক্ষ নিহতদের জন্য সোমবার একদিনের রাষ্ট্রীয় শোক এবং ঐতিহ্যবাহী মাসলেনিৎসা উৎসব কর্মসূচি বাতিল ঘোষণা করেছে।

বাংলাদেশ সময়: ১৬৪০ ঘণ্টা, ফেব্রুয়ারি ১২, ২০১৮

জেএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।