ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

অল্পের জন্য সংঘর্ষ এড়াল দুই যাত্রীবাহী প্লেন

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮০৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ১২, ২০১৮
অল্পের জন্য সংঘর্ষ এড়াল দুই যাত্রীবাহী প্লেন প্রতীকী ছবি

ভারতে অল্পের জন্য নিশ্চিত দুর্ঘটনার হাত থেকে বেঁচে গেল দুটি যাত্রীবাহী উড়োজাহাজ। অনবোর্ড ওয়ার্নিং সিস্টেমের সুবাদে রক্ষা পায় আড়াইশোর বেশি মানুষের প্রাণ।

ভারতীয় সংবাদ মাধ্যমগুলো জানায়, গত ৭ ফেব্রুয়ারি মুম্বাইয়ের অদূরে মধ্য আকাশে ঘটতে যাচ্ছিল সম্ভাব্য এক মর্মান্তিক দুর্ঘটনা। দুটি উড়োজাহাজই চালাচ্ছিলেন দুজন নারী পাইলট।

এদিন  বিস্তার বিমানসংস্থার ইউকে ৯৯৭ ফ্লাইটটি ১৫২ জন যাত্রী নিয়ে নয়াদিল্লি থেকে পুনে যাচ্ছিল। আর এয়ার ইন্ডিয়ার এ১৬৩১ ফ্লাইট ১০৯ জন যাত্রী নিয়ে ভুপালে যাচ্ছিল। এক পর্যায়ে মুম্বাইয়ের আকাশসীমায় বিস্তার কোম্পানির ফ্লাইটটি এয়ার ইন্ডিয়ার ফ্লাইটের একেবারে বিপজ্জনক দূরত্বে এসে পড়ে।

এসময় এয়ার ইন্ডিয়ার ফ্লাইটের অনবোর্ড ওয়ার্নিং সিস্টেম সচল হয়ে ওঠায় পাইলট অনুপমা কোহলি দ্রুত উড়োজাহাজটিকে কোনোমতে পাশ কাটিয়ে নিতে সক্ষম হন। শেষ মুহূর্তে উড়োজাহাজ দুটির মধ্যে ব্যবধান ছিল মাত্র ১০০ ফুট। আর এক দু সেকেন্ডে দেরি হলেই ঝরে পড়তো এতোগুলো প্রাণ।

অ্যাকসিডেন্ট ইনভেস্টিগেশন ব্যুরো এ বিষয়ে তদন্ত শুরু করেছে। এয়ার ইন্ডিয়ার পাইলটের কোনো দোষ খুঁজে পাওয়া যায়নি। ভিস্তারা কোম্পানির দুই পাইলটের গাফিলতিকেই এজন্য দায়ী করা হচ্ছে। এরই মধ্যে বিস্তারের ২ পাইলটকে ফ্লাইট পরিচালনা থেকে বিরত রাখা হয়েছে।  

উল্লেখ্য, বিস্তারের উড়োজাহাজের পুরুষ পাইলট টয়লেটে যাওয়ায় তার বদলি হিসেবে নারী পাইলট উড়োজাহাজটি চালাচ্ছিলেন।  

বাংলাদেশ সময়: ১৩৪৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ১২, ২০১৮

জেএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।