[x]
[x]
ঢাকা, শনিবার, ৫ জ্যৈষ্ঠ ১৪২৫, ১৯ মে ২০১৮

bangla news

মালদ্বীপ পরিস্থিতিতে জাতিসংঘের উদ্বেগ

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-০২-০৭ ২:০৯:৩৬ পিএম
মালদ্বীপে দমন-পীড়নের বিরুদ্ধে প্রতিবাদ-বিক্ষোভ। ছবি-সংগৃহীত

মালদ্বীপে দমন-পীড়নের বিরুদ্ধে প্রতিবাদ-বিক্ষোভ। ছবি-সংগৃহীত

মালদ্বীপে জরুরি অবস্থা জারি করাসহ অব্যাহত দমনপীড়নের অনাকাঙ্ক্ষিত ঘটনায় জাতিসংঘ গভীরভাবে  উদ্বিগ্ন।

দ্রুত জরুরি অবস্থা তুলে নিয়ে সংবিধান ও আইনের শাসন সমুন্নত রাখতে প্রেসিডেন্ট আবদুল্লাহ ইয়ামিন আবদুল গাইয়ুম সরকারের প্রতি আহবান জানিয়েছেন জাতিসংঘ মহাসচিব।

প্রেসিডেন্ট ইয়ামিন মঙ্গলবার জরুরি অবস্থা জারি করে বিচার বিভাগের কার্যক্রম স্থগিত করাসহ সব মৌলিক অধিকার স্থগিত করেন। অন্যদিকে তিনি পুলিশ ও সামরিক বাহিনীর ওপর ব্যাপক ক্ষমতা অর্পণ করেন।

এতে গভীর উদ্বেগ প্রকাশ জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতিয়েরেস এক বিবৃতি দেন।

মহাসচিব গুতিয়েরেসের মুখপাত্র স্তেফানি দুজারিক এ সংক্রান্ত বিবৃতিতে বলেন, মহাসচিব গুতিয়েরেস যতো দ্রুত সম্ভব জরুরি অবস্থা তুলে নিয়ে সংবিধান ও আইনের শাসন সমুন্নত রাখতে আহবান মালদ্বীপ সরকারের প্রতি আহবান জানিয়েছেন। পাশাপাশি তিনি বিচার বিভাগের সদস্যদের নিরাপত্তা নিশ্চিত করাসহ দেশটির সকল নাগরিকদের নিরাপত্তা বিধানেরও আহবান জানিয়েছেন।

এছাড়া জাতিসংঘের রাজনীতি বিষয়ক সহকারী মহাসচিব মিরোস্লাভ জেংকা মালদ্বীপের পররাষ্ট্রমন্ত্রীকে ফোন করে জাতিসংঘ মহাসচিবের উদ্বেগের কথা জানিয়েছেন। তিনি প্রধান বিচারপতিসহ বিচারপতিদের গ্রেফতার, সাবেক প্রেসিডেন্টকে গ্রেফতার, বিচার বিভাগের কণ্ঠরোধ করা সহ দেশটিতে চলমান দমনপীড়নের ঘটনায়  মহাসচিবের পক্ষে তীব্র অসন্তোষ প্রকাশ করেন।

বাংলাদেশ সময়: ১৩৫৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৬, ২০১৮
জেএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa