ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

‘ভারতের বিন লাদেন’ সোবহান কুরেশি পাকড়াও

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০২০ ঘণ্টা, জানুয়ারি ২২, ২০১৮
‘ভারতের বিন লাদেন’ সোবহান কুরেশি পাকড়াও ‘ভারতের বিন লাদেন’ হিসেবে কুখ্যাত শীর্ষ সন্ত্রাসী আব্দুল সোবহান কুরেশি

ঢাকা: ‘ভারতের বিন লাদেন’ হিসেবে কুখ্যাত শীর্ষ সন্ত্রাসী আব্দুল সোবহান কুরেশিকে গ্রেফতার করেছে পুলিশ। ২৬ জানুয়ারি ভারতের প্রজাতন্ত্র দিবসের আগে তার মতো ‘মোস্ট ওয়ান্টেড’কে পাকড়াও করাকে বড় সাফল্য হিসেবে দেখছেন কর্মকর্তারা।

সোমবার (২২ জানুয়ারি) পূর্ব দিল্লির গাজীপুর নামক একটি গ্রাম থেকে কুরেশিকে গ্রেফতার করা হয়। এর আগে পুলিশের সঙ্গে তার গুলিবিনিময় হয়।

 

সফটওয়ার প্রকৌশলী থেকে বোমা বিশেষজ্ঞ হয়ে ওঠা কুরেশির বিরুদ্ধে ২০০৮ সালে গুজরাটে ৫৬ জনের প্রাণঘাতী একাধিক বোমা হামলায় জড়িত থাকার রয়েছে।

৪৬ বছর বয়সী কুরেশি প্রথমে নিষিদ্ধঘোষিত সন্ত্রাসী সংগঠন স্টুডেন্টস ইসলামিক মুভমেন্ট অব ইন্ডিয়ায় (সিমি) যোগ দেন এবং বোমা বানানোর কাজে নিয়োজিত হন। পরে তিনি ইন্ডিয়ান মুজাহিদিনে ঢুকে পড়েন। সিমিকে পুনর্গঠিত করার অপচেষ্টাকারী কুরেশির সন্ত্রাসবাদী কার্যক্রমের জন্য তাকে ‘ভারতের বিন লাদেন’ নামেও অভিহিত করা হয়।

দিল্লি পুলিশের বিশেষ শাখার ডেপুটি কমিশনার প্রমোদ কুষ্বাহা সংবাদমাধ্যমকে জানান, কুরেশিকে আটকের পর কিছু পিস্তল ও বেশ কিছু নথিপত্র জব্দ করা হয়েছে। সেখানে সিমি ও ইন্ডিয়ান মুজাহিদিন সংশ্লিষ্ট  কিছু তথ্য রয়েছে।

কুরেশি ভুয়া কাগজপত্র ব্যবহার করে দীর্ঘদিন নেপালে অবস্থান করছিলেন। ২০১৩ ও ২০১৫ সালের মধ্যে তিনি সৌদি আরবেও ভ্রমণ করেন। এরপর কুরেশি জঙ্গি কার্যক্রম সক্রিয় করতে ফের ভারতে আসেন।  

বাংলাদেশ সময়: ১৬১৪ ঘণ্টা, জানুয়ারি ২২, ২০১৮
এনএইচটি/এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।