ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী আর্ডার্ন মা হচ্ছেন

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭৫৫ ঘণ্টা, জানুয়ারি ১৯, ২০১৮
নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী আর্ডার্ন মা হচ্ছেন জেসিন্ডা আর্ডার্ন

মা হচ্ছেন নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জেসিন্ডা আর্ডার্ন। আগামী জুনে তার ও সঙ্গী ক্লার্ক গাইফোর্ডের ঘর আলোকিত করে আসবে এ সন্তান।

শুক্রবার (১৯ জানুয়ারি) সকালে সামাজিক যোগাযোগমাধ্যম ইনস্টাগ্রামে এক বার্তায় ৩৭ বছর বয়সী আর্ডার্ন এই শুভ সংবাদ জানান নিউজিল্যান্ডবাসীকে। মাতৃত্বের আভাস আগামী ছয় মাসের জন্য ছুটিতে যাচ্ছেন নিউজিল্যান্ডের প্রায় দেড় শতাব্দীরও বেশি ইতিহাসের সবচেয়ে কনিষ্ঠ এই প্রধানমন্ত্রী।

গত বছরের সেপ্টেম্বরে অনুষ্ঠিত নির্বাচনে দ্বিতীয় সর্বোচ্চ আসন লাভ করে নিউজিল্যান্ড ফার্স্ট পার্টিকে সঙ্গে নিয়ে জোট সরকার গঠন করে আর্ডার্নের লেবার পার্টি। আর ১৮৫৬ সালের পর প্রথমবারের মতো সবচেয়ে কনিষ্ঠ রাজনীতিক হিসেবে প্রধানমন্ত্রী পদে দায়িত্ব নেন আর্ডার্ন।

২০১৭ সাল তার জন্য অনেক প্রাপ্তির বছর ইঙ্গিত দিয়ে ইনস্টাগ্রামের পোস্টে আর্ডার্ন বলেন, ‘এবং মনে হচ্ছে ২০১৭ আমাদের জন্য সবচেয়ে আনন্দের একটি বছর। প্রধানমন্ত্রী হওয়ার মাত্র ছয় দিন আগে বুঝতে পারি যে আমি মা হতে যাচ্ছি এবং এটা ছিল ১০০ ভাগ সারপ্রাইজ। ’

মাতৃত্বের ছুটিতে গেলে প্রধানমন্ত্রীর কার্যালয় সামাল দেওয়ার বিষয়ে আর্ডার্ন এক বিবৃতিতে বলেন, ‘আমি বিদেশ সফরে থাকলে যেটা হয়, তেমনি ফার্স্ট পার্টির নেতা উইনস্টন পিটার্স প্রধানমন্ত্রী পদে দায়িত্ব পালন করবেন এবং সার্বক্ষণিক আমার সঙ্গে যোগাযোগ রাখতে পারবেন। প্রয়োজন হলে ছুটির ছয় মাসই আমি যোগাযোগের মধ্যে থাকবো। ’

মাতৃত্বের অনুভূতিতে উচ্ছ্বসিত নিউজিল্যান্ড প্রধানমন্ত্রী বলেন, ‘অনেক কাজ করা নারী একমাত্র আমিই নই। কাজ করে সন্তান নেওয়া একমাত্র নারীও আমি নই। এমন আরও অনেক নারী আছেন, যারা কর্মস্থল-সন্তান একসঙ্গে সামলে থাকেন। ’

আর্ডার্ন জানান, তার মাতৃত্বের প্রেক্ষিতে সঙ্গী গাইফোর্ড ঘর দেখাশোনার ভার নিতে যাচ্ছেন।

মাতৃত্বের ঘোষণায় অভিনন্দনের জোয়ারে ভাসছেন নিউজিল্যান্ড প্রধানমন্ত্রী ও তার সঙ্গী। সামাজিক যোগাযোগ মাধ্যমে শুভেচ্ছা জানিয়েছেন তার পূর্বসুরী প্রধানমন্ত্রী বিল ইংলিশ, হেলেন ক্লার্ক এবং অস্ট্রেলিয়ার বর্তমান প্রধানমন্ত্রী ম্যালকম টার্নবালসহ রাজনীতিকরা।

বাংলাদেশ সময়: ১৩৪৯ ঘণ্টা, জানুয়ারি ১৯, ২০১৮
এইচএ/এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আন্তর্জাতিক এর সর্বশেষ