ঢাকা, বৃহস্পতিবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

পাকিস্তানে পোলিওর টিকাদাতা মা-মেয়েকে গুলি করে হত্যা

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৪৪ ঘণ্টা, জানুয়ারি ১৮, ২০১৮
পাকিস্তানে পোলিওর টিকাদাতা মা-মেয়েকে গুলি করে হত্যা দুর্বৃত্তদের গুলিতে নিহত পোলিও-কর্মী মা-মেয়ের লাশের পাশে বসে কাঁদছেন এক স্বজন। ছবি-সংগৃহীত

অকার্যকর হিসেবে গণ্য অপরাষ্ট্র পাকিস্তানে এবার ধর্মান্ধদের অপবিশ্বাসের বলি হলেন মা ও মেয়ে। সরকারের শুরু করা পোলিও নির্মূল অভিযানে এই দুই মা-মেয়ে শিশুদের টিকাদানের কাজে নিয়োজিত ছিলেন। তাদের দুজনকেই বন্দুকধারী অজ্ঞাতপরিচয় দুর্বৃত্তরা গুলি করে হত্যা করেছে।

পাকিস্তানের দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় শহর কুয়েটায় বৃহস্পতিবার (১৮ জানুয়ারি) সকালে এই ঘটনাটি ঘটে। এখন পর্যন্ত কোনো দল বা গোষ্ঠি এই হামলার দায় স্বীকার করেনি।

তবে ধারণা করা হচ্ছে, এর পেছনে ধর্মান্ধ তালেবান জঙ্গি গোষ্ঠির হাত থাকতে পারে।  পাকিস্তানি কর্তৃপক্ষ দেশব্যাপী পোলিও নির্মূল অভিযান শুরু করার দিন কয়েকের মাথায় শিশুদের টিকাদানে নিয়োজিত এই মা-মেয়েকে হত্যা করা হলো।  

স্থানীয় পুলিশ কর্মকর্তা নসিব উল্লাহ বলেন, এই মা-মেয়েকে এমন এক সময় হত্যা করা হলো যখন পোলিও নামের ভয়ঙ্কর রোগে পঙ্গু হওয়া থেকে শিশুদের বাঁচানোর জন্য তারা দুজন শিশুদের টিকাদান করে যাচ্ছিলেন।

উল্লেখ্য, পাকিস্তানে পোলিও রোগ মহামারীর আকার ধারণ করেছে। পৃথিবীতে যে তিনটি দেশ এখনো পোলিওমুক্ত হয়নি, সেগুলোর একটি হচ্ছে পাকিস্তান। অন্য দুই দেশ হচ্ছে নাইজেরিয়া ও আফগানিস্তান। এর মূল কারণ অশিক্ষা, অজ্ঞানতা এবং ধর্মান্ধতা। পাকিস্তানে পোলিও নির্মূল অভিযানে সবচে বড় বাধা তালেবান ও উগ্রপন্থি মোল্লার দল। এরা এই কার্যক্রমের বিরোধিতা করার পাশাপাশি এতে অংশগ্রহণকারীদের প্রায়শই প্রাণনাশের হুমকিও দিয়ে থাকে।  

এ ব্যাপারে তালেবানদের চরম হাস্যকর যুক্তি দিয়ে থাকে। তালেবানরা মনে করে, পোলিও নির্মূল অভিযান এবং শিশুদের টিকাদান কর্মসূচি পাকিস্তানি শিশুদের ভবিষ্যতে সন্তান জন্মদানে অক্ষম করে তোলার পশ্চিমা ও মুসলিমবিরোধী শক্তির ষড়যন্ত্রেরই অংশ।

বাংলাদেশ সময়: ১৮৩৫ ঘণ্টা, জানুয়ারি ১৮, ২০১৮
জেএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।