ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

আন্তর্জাতিক

ভারতের প্রধানমন্ত্রীর কার্যালয়কে জরিমানা হাইকোর্টের

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭২২ ঘণ্টা, জানুয়ারি ১৮, ২০১৮
ভারতের প্রধানমন্ত্রীর কার্যালয়কে জরিমানা হাইকোর্টের ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি

ঢাকা: একটি জনস্বার্থ মামলার জবাবে হলফনামা দিতে ব্যর্থ হওয়ায় ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির কার্যালয়কে পাঁচ হাজার টাকা জরিমানা করেছেন এলাহাবাদ হাইকোর্ট।

রাষ্ট্রীয় ব্যয় অডিটে দায়িত্বপ্রাপ্ত কম্পট্রোলার অ্যান্ড অডিটর জেনারেলের (ক্যাগ) এক প্রতিবেদনের প্রেক্ষিতে জনস্বার্থ মামলাটি দায়ের করে ব্যবস্থা নেওয়ার আহ্বান জানান সুনীল কাণ্ডু নামে এক নাগরিক।

বৃহস্পতিবার (১৮ জানুয়ারি) ভারতীয় সংবাদমাধ্যম জানায়, বিচারপতি সুধীর আগারওয়াল ও বিচারপতি আবদুল মঈনের নেতৃত্বাধীন হাইকোর্টের লাখনৌ বেঞ্চ জনস্বার্থ মামলাটির শুনানি শেষে প্রধানমন্ত্রীর কার্যালয়কে এ জরিমানা করেন।

মামলায় অভিযোগ করা হয়, কেন্দ্রীয় সরকার ব্যয় সংক্রান্ত অডিটের ওপর ক্যাগের মাত্র ১০টি প্রতিবেদন আমলে নিয়ে বাকিগুলো এড়িয়ে গেছে। সাধারণত ক্যাগ প্রতিবছর সরকারকে ৫ হাজার প্রতিবেদন জমা দেয়।

গত ৯ জানুয়ারি মামলার শুনানির সময় হাইকোর্ট বলেন, পুরনো এই মামলায় গত বছরের ১ আগস্টই জবাব দিতে বলা হয় সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে। কিন্তু কর্তৃপক্ষ এই নির্দেশনা পালনে ব্যর্থ হয়েছে।

সংশ্লিষ্টরা বলছেন, ক্যাগের প্রতিবেদনে রাষ্ট্রীয় খরচের এদিক-ওদিক হওয়ার আলামত মিলেছে- এমন অভিযোগ পেয়ে মামলাটি করা হয়।

এ বিষয়ে জবাব দেওয়ার জন্য সরকারের পক্ষে অ্যাডিশনাল সলিসিটর জেনারেল এসবি পান্ডে আদালতের কাছে নতুন করে আরও সময় চান। আদালত তাদের আরও তিন সপ্তাহ সময় দিলেও আগের নির্দেশনা না মানায় পাঁচ হাজার টাকা জরিমানা করেন।

বাংলাদেশ সময়: ১৩১৭ ঘণ্টা, জানুয়ারি ১৮, ২০১৮
এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।