ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

১ বছরেই জেরুজালেমে যাবে মার্কিন দূতাবাস: নেতানিয়াহু

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩২৮ ঘণ্টা, জানুয়ারি ১৭, ২০১৮
১ বছরেই জেরুজালেমে যাবে মার্কিন দূতাবাস: নেতানিয়াহু ট্রাম্প ও নেতানিয়াহু। ছবি-সংগৃহীত

খোদ যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী টিলারসন পর্যন্ত বলেছেন, তেলআবিব থেকে দূতাবাস জেরুজালেমে স্থানান্তর করতে কম করে হলেও তিন বছর লেগে যাবে। অথচ ইসরায়েলের প্রধানমন্ত্রী জোর গলায় বলছেন, আর মাত্র এক বছরের মধ্যেই মার্কিন দূতাবাস জেরুজালেমে যাবে।

টাইমস অব ইসরায়েল পত্রিকার বরাত দিয়ে আন্তর্জাতিক সংবাদ মাধ্যমগুলো জানিয়েছে এ খবর।   ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু তার ভারত সফরের এ পর্বে সাংবাদিকদের উপস্থিতিতে এই ধারণা ব্যক্ত করেন।

তিনি বলেন, ‘আমার আত্মবিশ্বাসী দৃঢ় মূল্যায়ন এই যে, লোকে যেমনটা ভাবছে তার চেয়ে অনেক দ্রুত, আজ থেকে এক বছরের মধ্যে মার্কিন দূতাবাস স্থানান্তর (তেলআবিব থেকে জেরুজালেমে) করা হবে।

নয়াদিল্লি থেকে গুজরাট যাবার পথে একটি ফ্লাইট ধরার আগে সাংবাদিকদের সঙ্গে কথা বলার সময় নেতানিয়াহু বলেন, বেশ কিছু ঘটনার পরিপ্রেক্ষিতে প্রেসিডেন্ট ট্রাম্পের প্রশাসন এতোদিন ধরে অনুসৃত পলিসিতে অভূতপূর্ব পরিবর্তন আনতে যাচ্ছেন। আর তা আনা হবে খুব শিগগিরই। মার্কিন দূতাবাস দ্রুত জেরুজালেমে  সরিয়ে নেবার সিদ্ধান্তও হবে এসবেরই একটি।

অথচ খোদ মার্কিন পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসন গত বছরের মধ্য ডিসেম্বরে জোর দিয়ে বলেছিলেন, ২০২০ সালে আগেই দূতাবাস জেরুজালেমে সরিয়ে নেবার কোনো সম্ভাবনা একেবারেই নেই।

নেতানিয়াহু তার বক্তব্যের সমর্থনে ইরান প্রসঙ্গ টেনে এনে বলেন, ইরানের ব্যাপারে মার্কিন নীতিতে বড় ধরনের পরিবর্তন আসতে চলেছে।

প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এক তরফাভাবে ইসরায়েলের এক রাজধানী হিসেবে ঘোষণা দিয়ে মার্কিন দূতাবাস সেখানে স্থানান্তরের অঙ্গীকার করেন। এর ঠিক একমাস পর নেতানিয়াহু এই মন্তব্য করলেন।

বাংলাদেশ সময়: ১৯১৩ ঘণ্টা, জানুয়ারি ১৮, ২০১৮
জেএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আন্তর্জাতিক এর সর্বশেষ