ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

স্পর্শকাতর তথ্যসহ সাবেক সিআইএ কর্মকর্তা গ্রেফতার

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২২১ ঘণ্টা, জানুয়ারি ১৭, ২০১৮
স্পর্শকাতর তথ্যসহ সাবেক সিআইএ কর্মকর্তা গ্রেফতার মেঝেতে সিআইএ-র লোগো। ছবি-সংগৃহীত

যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তার সঙ্গে সংশ্লিষ্ট অত্যন্ত গোপনীয় ও স্পর্শকাতর তথ্য অসৎ উদ্দেশ্যে নিজের কাছে রাখার অভিযোগে সাবেক এক সিআইএ কর্মকর্তাকে গ্রেফতার করা হয়েছে।

যুক্তরাষ্ট্রের জাস্টিস ডিপার্টমেন্টের বরাত দিয়ে বুধবার (১৭ জানুয়ারি) বিভিন্ন আন্তর্জাতিক সংবাদ মাধ্যম জানায়, সোমবার রাতে নিউ ইয়র্কের জন এফ কেনেডি বিমানবন্দরে এসে নামার কিছুক্ষণ পর তাকে গ্রেফতার করা হয়।

চীনা বংশোদ্ভূত এই কর্মকর্তার চীনা নাম আকা ঝেন চেং হলেও তার পরিবর্তিত মার্কিন নাম জেরি চুন শিং লি।

ন্যাচারালাইজড আমেরিকান সিটিজেন জেরি চুন বর্তমানে চীনের হংকংয়ের বাসিন্দা।  ১৯৯৪ থেকে ২০০৭ পর্যন্ত তিনি সিআইএ-তে কর্মরত ছিলেন।

তার বিরুদ্ধে বেআইনিভাবে যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তার সঙ্গে সংশ্লিষ্ট অতি গোপনীয় ও স্পর্শকাতর তথ্য রাখার অভিযোগ আনা হয়েছে। বিচারে দোষী সাব্যস্ত হলে তার সর্বোচ্চ ১০ বছর কারাভোগের সাজা হতে পারে।

বর্তমানে হংকংয়ের বাসিন্দা হলেও আদালতের নথি থেকে জানা যায়, ২০১২ সালে জেরি চুন পরিবার নিয়ে যুক্তরাষ্ট্রে বসবাসের উদ্দেশ্যে হংকং থেকে উত্তর ভার্জিনিয়ায় পাড়ি জমান।

বাংলাদেশ সময়:১৮১৩ ঘণ্টা, জানুয়ারি ১৮, ২০১৮
জেএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।