ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

ভারতে হজ ভর্তুকি প্রত্যাহার

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০৭ ঘণ্টা, জানুয়ারি ১৬, ২০১৮
ভারতে হজ ভর্তুকি প্রত্যাহার হজের সময়ের দৃশ্য। ছবি-সংগৃহীত

ভারতের মুসলমানরা প্রতিবছর হজে যাওয়ার সময় সরকারের কাছ থেকে যে বিশেষ আর্থিক ভর্তুকি এবং নির্ধারিত মূল্যের চেয়ে কম মূল্যে উড়োজাহাজের টিকেট পেতেন, চলতি বছর থেকে তারা তা আর পাবেন না।

মঙ্গলবার (১৬ জানুয়ারি) বিজেপি সরকার এই ঘোষণা দিয়েছে। ভারতীয় সংবাদ মাধ্যম এনডিটিভি জানায়, বিজেপি সরকারের কেন্দ্রীয় মন্ত্রী মুখতার আব্বাস এই সিদ্ধান্তের কথা জানিয়ে বলেন, ‘‘এর মধ্য দিয়ে মুসলমানদের ক্ষমতায়ন হবে এবং তাদের মর্যাদা বাড়বে।

কেননা আমরা কাউকে খুশি না করেই ক্ষমতায়নে বিশ্বাস করি। ’’

বিজেপি সরকার এমন এক সময় এই সিদ্ধান্ত ঘোষণা করলো, যখন কিনা সৌদি আরব ভারতীয় মুসলমানদের হজকোটা আগের চেয়ে ৫০০০ জন বাড়িয়েছে। দিনকয় আগে সরকার ৪৫ বছরের বেশি বয়সের নারীদের কোনো সঙ্গী ছাড়াই হজে যাওয়ার অনুমতি ঘোষণা করে।

মন্ত্রী নাকভির দাবি, ‘‘ ভর্তুকি মুসলমানদের কোনো উপকারে আসে না। আমরা মর্যাদাময় উন্নয়নে বিশ্বাস করি, দয়ায় নয়। হজের জন্য যে ভর্তুকি এতোদিন দেয়া হতো এখন থেকে তা মুসলিম মেয়েদের শিক্ষার পেছনে ব্যয় করা হবে। "

নাকভি আরও জানান, এ বছর থেকে বিমানের পাশাপাশি জাহাজে করেও ভারতীয় মুসলমারা হজে যেতে পারবেন। বিষয়টি অনুমোদন করেছে সৌদি কর্তৃপক্ষ। এর ফলে অনেক কম খরচে হজব্রত পালন করা সম্ভব হবে। দু’দেশের কর্মকর্তারা এখন এ বিষয়ের খুঁটিনাটি ঠিক করছেন।  
সৌদি আরব হজের কোটা ৫০০০ বাড়ানোর সুবাদে এবছর রেকর্ড সংখ্যক ১ লাখ ৭৫ হাজার মুসলমান হজ করতে যাবেন।
উল্লেখ্য, এর আগে ২০১২ সালে ভারতীয় সুপ্রিম কোর্ট বলেছিল হজের ভর্তুকি পর্যায়ক্রমে কমাতে কমাতে ২০২২ সালের মধ্যে তা পুরোপুরি বন্ধ করে দেয়া উচিত।
বাংলাদেশ সময়: ২১০০ ঘণ্টা, জানুয়ারি ১৫, ২০১৮
জেএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আন্তর্জাতিক এর সর্বশেষ