[x]
[x]
ঢাকা, বুধবার, ৩ শ্রাবণ ১৪২৫, ১৮ জুলাই ২০১৮

bangla news

ট্রাম্পের কথায় পরমাণু চুক্তি একচুল বদলাবে না ইরান

​আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-০১-১৩ ৪:০২:০৭ পিএম
ইরানের পরমাণু চুল্লির ফাইল ছবি

ইরানের পরমাণু চুল্লির ফাইল ছবি

ঢাকা: মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ইরানের পরমাণু চুক্তিতে গুরুত্বপূর্ণ রদবদল আনার যে দাবি জানিয়েছেন, তা নাকচ করে দিয়েছে ইরান। ইরান বলেছে, ট্রাম্পের দাবি মেনে চুক্তিতে চুল পরিমাণ রদবদল করবে না।

ইরানের রাষ্ট্রীয় বার্তা সংস্থা ইরনার বরাত দিয়ে আন্তর্জাতিক বার্তা সংস্থাগুলো জানায়, ইরান সরকারের দেওয়া বিবৃতিতে বলা হয়, বর্তমানে বা ভবিষ্যতে চুক্তির চুল পররিমাণ রদবদল করা হবে না। চুক্তিতে ইরান যেসব অঙ্গীকার করেছে, এর বাইরে সে আর কিছুই করবে না।

আগের দিন শুক্রবার প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ইরানসহ চুক্তিতে স্বাক্ষরকারী সব দেশকে উদ্দেশ্য করে বলেছিলেন, চুক্তিতে অনেক ‘ভয়ঙ্কর ফাঁকফোঁকর’ রয়ে গেছে। এগুলোকে শিগগিরই দূর করার জন্য চুক্তিতে গুরুত্বপূর্ণ রদবদল আনতে হবে। নইলে আগামী কয়েক মাসের মধ্যে যুক্তরাষ্ট্র চুক্তি থেকে নিজেকে প্রত্যাহার করে নেবে।

ট্রাম্প যুক্তরাষ্ট্রের ইউরোপীয় মিত্রদের এই তাগিদ দেবার সময় ইরানকে বলেছিলেন, ইরানের জন্য ‘এটাই শেষ সুযোগ।’

ট্রাম্পের হুশিয়ারিমাখা ঘোষণার বিরুদ্ধে শনিবার এই প্রতিক্রিয়া জানাল তেহরান। প্রক্রিয়ায় তারা আরও বলেছে, ট্রাম্প চুক্তিটির সঙ্গে অন্যসব ইস্যুকে জড়ানোর যে পাঁয়তারা করছেন, সেসবও ইরান মানবে না।

উল্লেখ্য, ট্রাম্প ওইদিন বলেন, ইরানকে অবশ্যই তার ব্যালিস্টিক মিসাইল কার্যক্রমকে সংকুচিত করতে হবে।
ট্রাম্প শুক্রবার ইরান ছাড়াও চীন ও মালয়েশিয়ার মোট ১৪ ব্যক্তি ও প্রতিষ্ঠানের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেন। এদের মধ্যে ইরানের প্রধান বিচারপতি সাদেক আমোলি লারিজানিও রয়েছেন।বাংলাদেশ সময়: ১৫৫৫ ঘণ্টা, জানুয়ারি ১৩, ২০১৮
জেএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa