[x]
[x]
ঢাকা, মঙ্গলবার, ৫ আষাঢ় ১৪২৫, ১৯ জুন ২০১৮

bangla news

প্রধান বিচারপতি-বিচারপতির দ্বন্দ্ব, মোদির হস্তক্ষেপ

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-০১-১২ ২:০৪:১৩ পিএম
ভারতীয় প্রধান বিচারপতির বিরুদ্ধে ডাকা সংবাদ সম্মেলনে চার বিচারপতি। ছবি: সংগৃহীত

ভারতীয় প্রধান বিচারপতির বিরুদ্ধে ডাকা সংবাদ সম্মেলনে চার বিচারপতি। ছবি: সংগৃহীত

ঢাকা: ভারতীয় প্রধান বিচারপতি দীপক মিশ্রের বিরুদ্ধে অনিয়মের অভিযোগ করেছেন ৪ বিচারপতি। বিষয়টি নিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি দেশটির আইনমন্ত্রী রবি শঙ্কর প্রসাদের সঙ্গে বৈঠকে বসেছেন। 

শুক্রবার (১২ জানুয়ারি) দিল্লির নিজ কার্যালয়ে এ বৈঠক করছেন মোদি। এর আগে সকালে সংবাদ সম্মেলন ডেকে প্রধান বিচারপতির বিরুদ্ধে নানা অনিয়মের অভিযোগ করেন ভারতের সুপ্রিম কোর্টের চার বিচারপতি। 

রাজধানী দিল্লিতে বিচারপতি জে চেলামেশ্বরের বাড়িতে ডাকা ওই সংবাদ সম্মেলনে বিচারপতি কুরিয়ানা জোসেফ, বিচারপতি রঞ্জন গগৈ এবং বিচারপতি মদন লোকুর উপস্থিত ছিলেন। 

গণতন্ত্রের অস্তিত্ব সঙ্কটের আশঙ্কা প্রকাশ করে বিচারপতি জে চেলামেশ্বর বলেন, ‘এখন রাষ্ট্রই সিদ্ধান্ত নেবে প্রধান বিচারপতিকে ইমপিচ করা উচিৎ কিনা।’

স্থানীয় সংবাদমাধ্যম বলছে, দীর্ঘদিন ধরে ভারতীয় বিচার বিভাগে দুর্নীতি ও নিয়োগ প্রক্রিয়া নিয়ে চাপা অসন্তোষ চলছিল। এবার সুপ্রিম কোর্টের প্রশাসনিক অনিয়ম নিয়ে প্রধান বিচারপতি দীপক মিশ্রের দিকে অভিযোগ তুললেন চার বিচারপতি। 

বিচারপতিরা দাবি করেন, দেশের শীর্ষ আদালতের প্রশাসনিক ক্ষেত্রে নানা অনিয়ম চলছে। বিষয়টি নিয়ে প্রধান বিচারপতিকে বোঝানোর চেষ্টা করা হয়। কিন্তু তা বুঝতে চাননি তিনি। 

এদিকে প্রধান বিচারপতির বিরুদ্ধে এভাবে অভিযোগ তোলা ভারতের বিচার বিভাগের ইতিহাসে নজিরবিহীন ঘটনা বলে উল্লেখ করেছে দেশটির সংবাদমাধ্যম।

বাংলাদেশ সময়: ১৪০১ ঘণ্টা, জানুয়ারি ১২, ২০১৮
এমএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa