ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

শুক্রবার থেকেই স্টেডিয়ামে ঢুকতে পারবেন সৌদি নারীরা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫৭ ঘণ্টা, জানুয়ারি ৮, ২০১৮
শুক্রবার থেকেই স্টেডিয়ামে ঢুকতে পারবেন সৌদি নারীরা স্টেডিয়ামে বসে আছেন কয়েকজন নারী। ছবি: সংগৃহীত

ঢাকা: প্রথমবারের মতো নারীদের জন্য ফুটবল স্টেডিয়ামের দরজা খুলে দিচ্ছে সৌদি আরব সরকার। আগামী শুক্রবার (১২ জানুয়ারি) থেকেই একসময়ের রক্ষণশীল দেশটির নারীরা স্টেডিয়ামে গিয়ে উপভোগ করতে পারবেন ফুটবল ম্যাচ।

সোমবার (৮ জানুয়ারি) দেশটির তথ্য মন্ত্রণালয়ের একটি বিবৃতিতে এ খবর জানানো হয়। স্টেডিয়ামে নারীদের অংশগ্রহণে প্রথম ম্যাচটি অনুষ্ঠিত হবে রাজধানী রিয়াদে।

এতে খেলবে- ‘আল-আহলি’ বনাম ‘আল-বাতিন’ নামে দু’টি দল।

বিবৃতিতে জানানো হয়, রিয়াদের পাশাপাশি ৮ জানুয়ারি জেদ্দায় অনুষ্ঠেয় দ্বিতীয় ম্যাচ এবং ১৮ জানুয়ারি দাম্মামে অনুষ্ঠেয় তৃতীয় ম্যাচও নারীরা উপভোগ করতে পারবেন স্টেডিয়ামে ঢুকে।  

সৌদি নারীরা বহু বছর ধরে বিভিন্ন সামাজিক ও ধর্মীয় নিষেধাজ্ঞার মধ্যে বসবাস করে আসছেন। পড়ালেখা থেকে শুরু করে বাড়ির বাইরে যাওয়ার জন্যেও একজন অভিভাবকের (বাবা, স্বামী অথবা ভাই) অনুমতি দরকার হয় তাদের।  

কিন্তু গত বছরের মাঝামাঝি সময়ে সৌদির যুবরাজ পদে মোহাম্মদ বিন সালমান আসার পর থেকে এসব নিষেধাজ্ঞা শিথিল করে চলেছে দেশটির সরকার। আসছে আরও নানা সংস্কারবাদী পরিবর্তনও। এরই অংশ হিসেবে গত জুনে সৌদি নারীরা গাড়ি চালানোর অনুমতি পান।  

ক্রাউন প্রিন্সের পরিকল্পনা, ২০৩০ সালের মধ্যে সৌদিকে তেলভিত্তিক অর্থনীতি থেকে সরিয়ে নিয়ে আসা হবে। এ পরিকল্পনার অংশ হিসেবে প্রেক্ষাগৃহে সিনেমা প্রদর্শনের ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নিয়েছে সরকার। জানা যায়, মার্চ মাসেই চালু হবে সৌদি আরবের প্রথম প্রেক্ষাগৃহটি।  

বাংলাদেশ সময়: ২১৫০ ঘণ্টা, জানুয়ারি ০৮, ২০১৮
এনএইচটি/এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad
welcome-ad