[x]
[x]
ঢাকা, বৃহস্পতিবার, ৫ আশ্বিন ১৪২৫, ২০ সেপ্টেম্বর ২০১৮
bangla news

মেক্সিকোর ‘হলিউড প্লেগ্রাউন্ডে’ বন্দুকযুদ্ধ, ১১ নিহত

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-০১-০৮ ১:১১:১৩ এএম
আকাপুলকো শহরে বন্দুকযুদ্ধের পর সেখানে সেনাবাহিনী ও পুলিশের সতর্ক অবস্থান

আকাপুলকো শহরে বন্দুকযুদ্ধের পর সেখানে সেনাবাহিনী ও পুলিশের সতর্ক অবস্থান

ঢাকা: মেক্সিকোর আকাপুলকো শহরের বাইরের একটি বিখ্যাত রিসোর্টে স্বঘোষিত ‘কমিউনিটি পুলিশ বাহিনী’র সঙ্গে স্থানীয়দের বন্দুকযুদ্ধে ১১ জনের মৃত্যু হয়েছে। ওই ‘পুলিশ বাহিনী’র লোকেরা অসদাচরণের অভিযোগে এ তরুণকে আটক করাকে কেন্দ্র করে ঘটনা বন্দুকযুদ্ধে রূপ নেয়।

আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো জানায়, নিহতদের মধ্যে ৮ জনই স্থানীয় বাসিন্দা। সেনাবাহিনী ও রাষ্ট্রীয় পুলিশ বাহিনীর লোকেরা সেখানে ছুটে গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। তারা স্থানীয়দের সঙ্গে বন্দুকযুদ্ধরত ভুয়া পুলিশ বাহিনীর ৩ সদস্যকে গুলি করে হত্যা করে। এসময় ওই অবৈধ বাহিনীর ৩০ সদস্যকে গ্রেপ্তার করা হয়। 

আকাপুলকো শহরের ঠিক বাইরের যে বিচ রিসোর্টে এই ঘটনাটি ঘটে, সেটির সঙ্গে বহু বিশ্বখ্যাত হলিউড মুভির স্মৃতি জড়িত। এ কারণে জায়গাটিকে ‘হলিউড প্লেগ্রাউন্ড’ বলে ডাকা হয়। 

এই রাজ্যের অ্যাটর্নি জেনারেল হাভিয়ের ওলিয়া পালায়েস বলেন, হত্যা, অবৈধ অস্ত্র রাখা ও মাদক সংশ্লিষ্টতার অপরাধে জড়িত সন্দেহে অবৈধ এই বাহিনীর সদস্যদের গ্রেপ্তার করা হয়েছে।

বিশ্বের সবচেয়ে কুখ্যাত সহিংস শহরগুলোর মধ্যে একটি হচ্ছে এই আকাপুলকো। শহরটিকে সব ধরনের সন্ত্রাস-সহিংসতার স্বর্গরাজ্য বলে গণ্য করা হয় একে। ২০১৭ সালের প্রথম ৬ মাসেই সেখানে ১২০০০ হত্যাকাণ্ড সংঘটিত হয়। এছাড়া মাদকের জন্যও কুখ্যাত এই শহরকে আফিম উৎপাদনের কেন্দ্রস্থল বলে গণ্য করা হয়। এজন্য এর অপর নাম ‘আফিম নগর’।

প্রসঙ্গত, ১৯৬০-এর দশকে বিখ্যাত আমেরিকান গায়ক-অভিনেতা এলভিস প্রিসলির একটি চলচ্চিত্রের পটভূমি হিসেবে বেছে নেয়া হয়েছিল এই আকাপুলকো শহরকে। এছাড়া হলিউড তারকাসহ পশ্চিমা সেলিব্রেটিদের অনেকেই বিয়ে, মধুচন্দ্রিমযাপনের জন্য বেছে নেন এখানকার নয়নাভিরাম সি-রিসোর্টকে। এসব সেলিব্রেটির মধ্যে প্রয়াত মার্কিন প্রেসিডেন্ট জন এফ কেনেডি, জ্যাকুলিন কেনেডিও রয়েছেন। এছাড়া অভিনেতা জন ওয়েইন এখানে শখের বশে একটি হোটেল খুলেছেন।

বাংলাদেশ সময়:১২০০ঘণ্টা, জানুয়ারি ০৮, ২০১৮
জেএম

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa