[x]
[x]
ঢাকা, শনিবার, ৩১ ভাদ্র ১৪২৫, ১৫ সেপ্টেম্বর ২০১৮
bangla news

তুষার ঝড়ে বিপর্যস্ত যুক্তরাষ্ট্র, নিহত ১৬

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-০১-০৫ ৫:২২:৪০ এএম
তুষারপাতে ঢেকে গেছে রাস্তাঘাট। ছবি: সংগৃহীত

তুষারপাতে ঢেকে গেছে রাস্তাঘাট। ছবি: সংগৃহীত

ঢাকা: মৌসুমের সবচেয়ে বড় তুষার ঝড়ে বিপর্যস্ত হয়ে পড়েছে যুক্তরাষ্ট্রের পূর্ব উপকূলীয় অঞ্চল। ভয়াবহ তুষার ও ঠাণ্ডা বাতাসে এরই মধ্যে বিভিন্ন এলাকায় এ পর্যন্ত ১৬ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। এ পরিস্থিতিতে বাতিল করা হয়েছে যুক্তরাষ্ট্রের ৪ হাজারের বেশি ফ্লাইট। 

শুক্রবার (০৫ জানুয়ারি) আন্তর্জাতিক সংবাদমাধ্যম এ খবর দিয়েছে।

কর্মকর্তারা জানান, অতিরিক্ত ঠাণ্ডায় এ পর্যন্ত ১৬জনের মৃত্যু হয়েছে। এর মধ্যে উইসকনসিনে ছয়জন, টেক্সাসে চারজন নর্থ ক্যারোলাইনায় তিনজন, সাউথ ক্যারোলাইনায় তিনজন, মিসৌরি, মিশিগান ও নর্থ ডাকোটা, পেনসিলভানিয়ায় একজন করে মারা গেছেন। 

এয়ার লাইন ট্র্যাকিং ফার্ম ফ্লাইটঅ্যাওয়ার বলছে, শীতের তীব্রতা ও তুষার ঝড়ে আবহাওয়ায় স্থানীয় সময় বৃহস্পতিবার (০৪ জানুয়ারি) বিকাল পর্যন্ত নিউইয়র্ক এবং নিউজার্সিসহ বিভিন্ন রাজ্যের চার হাজারের বেশি ফ্লাইট বাতিল করা হয়েছে।

যুক্তরাষ্ট্রের আবহাওয়া অফিস জানায়, হিমাঙ্কের নীচে তাপমাত্রা বইছে পূর্ব উপকূলীয় অঞ্চলগুলোতে। তুষার ঝড়ে বাতাসের গতিবেগ ৫০ থেকে ৬০ মাইল। স্থানীয়ভাবে এ ঝড়ের নাম দেওয়া হয়েছে ‘বোমা সাইক্লোন’। 

যুক্তরাষ্ট্রের উত্তর-পূর্বাঞ্চলের সাউথ ক্যারোলাইনা, নর্থ ক্যারোলাইনা, উইসকনসিন, মিসৌরি, মিশিগান, নর্থ ডাকোটা, ভার্জিনিয়া, ম্যারিল্যান্ড, পেনসিলভানিয়া, নিউজার্সি, কানেকটিকাট, ম্যাসেচুসেটস, রোড আইল্যান্ড, নিউ হ্যামশায়ার, ভারমন্ট, নিউইয়র্ক অঙ্গরাজ্যের প্রায় দেড় কোটি বাসিন্দা গৃহবন্দী হয়ে পড়েছেন। 

এসব অঙ্গরাজ্যে বিপুল সংখ্যক বাংলাদেশি নাগরিকও রয়েছেন। তবে নিহতের মধ্যে কোনো বাংলাদেশি প্রবাসী রয়েছেন কিনা তা জানা যায়নি। 

স্থানীয় সময় বৃহস্পতিবার দুর্যোগ কবলিত এলাকাগুলোতে সরকারি অফিস-আদালত, শিক্ষা-প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা ঘোষণা করা হয়েছে। উপকূলীয় এলাকায় জরুরি অবস্থা ঘোষণা করা হয়। 

যুক্তরাষ্ট্রের জাতীয় আবহাওয়া বার্তায় বলা হয়, এসব এলাকায় ১২ ইঞ্চি থেকে ২৪ ইঞ্চি পর্যন্ত তুষারপাত হয়েছে। বোস্টন ও লং আইল্যান্ডের উপকূলীয় এলাকায় ১২ থেকে ১৫ ফুট পর্যন্ত জলোচ্ছ্বাস হয়েছে। গলে যাওয়া বরফের পানি ও তুষার বৃষ্টিতে ডুবে যায় বোস্টনের সড়ক।

বাংলাদেশ সময়: ১৬১৭ ঘণ্টা, জানুয়ারি ০৫, ২০১৮/আপডেট: ১৯৫০ ঘণ্টা 
এমএ

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa