ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

আন্তর্জাতিক

অক্সফোর্ড ডিকশনারির বর্ষসেরা শব্দ ‘ইয়ুথকোয়েক’

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০১৮ ঘণ্টা, ডিসেম্বর ১৭, ২০১৭
অক্সফোর্ড ডিকশনারির বর্ষসেরা শব্দ ‘ইয়ুথকোয়েক’ যুক্তরাজ্যের সাধারণ নির্বাচনে বিরোধী দল লেবার পার্টির নেতা জেরেমি করবিনের সঙ্গে সেলফি তুলছেন একদল তরুণী ভোটার (ফাইল ফটো)

ইংরেজি ভাষার সেরা অভিধান ‘অক্সফোর্ড ডিকশনারি’ তাদের ২০১৭ সালের বর্ষসেরা শব্দ ঘোষণা করেছে ‘ইয়ুথকোয়েক’কে (Youthquake)। শব্দটির ব্যবহার এই এক বছরে পাঁচ গুণ বেড়ে গেছে বলে জানিয়েছে ডিকশনারি কর্তৃপক্ষ।

অক্সফোর্ড ডিকশনারিতে ‘ইয়ুথকোয়েক’র অর্থ ‘তারুণ্যের প্রভাব বা কার্যক্রমে সাংস্কৃতিক, রাজনৈতিক বা সামাজিক খাতে তাৎপর্যপূর্ণ পরিবর্তন’।

শুক্রবার (১৫ ডিসেম্বর) ইয়ুথকোয়েক’কে বর্ষসেরা শব্দের স্বীকৃতি দেওয়া হয়।

গত জুন মাসে যুক্তরাজ্যের সাধারণ নির্বাচনে শব্দটির ব্যবহার দেখা যায়। এরপর সেপ্টেম্বরে নিউজিল্যান্ডের সাধারণ নির্বাচনকালেও ‘ইয়ুথকোয়েক’ বিপুল জনপ্রিয়তা পায়।

বর্ষসেরা শব্দ হওয়ার দৌড়ে শেষ পর্যন্ত আরও আটটি শব্দ ছিল। যার মধ্যে ছিল ‘মিলকশেক ডাক’, ‘হোয়াইট ফ্রাজিলিটি’ ও ‘ব্রোফ্লেক’ও।  

১৯৬৫ সালে যুক্তরাষ্ট্রের ফ্যাশন ও লাইফস্টাইল বিষয়ক সাময়িকী ‘ভোগ’র সম্পাদক ডায়ানা ভ্রিল্যান্ড প্রথম ‘ইয়ুথ’ ও ‘কোয়েক’ শব্দজোড়াকে এক করে ‘ইয়ুথকোয়েক’ প্রচলন করেন। সেসময় তারুণ্যের চাল-চলন কিভাবে ফ্যাশন ও সংগীতে ব্যাপক পরিবর্তন আনছিলো, তা বোঝাতে এ শব্দটি ব্যবহার করেন তিনি।

অক্সফোর্ড ডিকশনারি গত বছর ‘পোস্ট-ট্রুথ’ শব্দটিকে বর্ষসেরার স্বীকৃতি দেয়। এর আগের বছর ২০১৫ সালে ‘ফেস ইয়ুথ টিয়ারস অব জয়’ ইমোজি, ২০১৪ সালে ‘ভেপ’, ২০১৩ সালে ‘সেলফি’ এবং ২০১২ সালে ‘অমনিশ্যামবলস’কে বর্ষসেরার স্বীকৃতি দেয়।

বাংলাদেশ সময়: ১৬১০ ঘণ্টা, ডিসেম্বর ১৭, ২০১৭
এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।