ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

আন্তর্জাতিক

নেপাল নির্বাচনে নিরঙ্কুশ জয়ের পথে বামজোট

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৪৪ ঘণ্টা, ডিসেম্বর ৯, ২০১৭
নেপাল নির্বাচনে নিরঙ্কুশ জয়ের পথে বামজোট নেপালের নির্বাচনে কোন আসন কাদের।

ঢাকা: দাদেলধুরা-১ আসনে এখনো এগিয়ে আছেন নেপালের ক্ষমতাসীন কংগ্রেস নেতা ও বর্তমান প্রধানমন্ত্রী শের বাহাদুর দেউবা। তবে তার দল এগুচ্ছে ভরাডুবির পথে। এ পর্যন্ত গণনা শেষ হওয়া ফেডারেল পার্লামেন্টের ৪৭ আসনের মধ্যে মাত্র ৬টিতে জিতেছে তার দল। আর প্রভিনশিয়াল অ্যাসেম্বলি’র ৫৯ আসনের ভোট গণনা শেষে সাকুল্যে ৭ আসনে জিততে পেরেছে তার মনোনীত প্রার্থীরা।

দলটির অনেক হেভিওয়েট ক্যান্ডিডেটই ইউএমএল ও মাওবাদী কেন্দ্রের গড়া বামজোটের অনেক অখ্যাত প্রার্থীর কাছে ধরাশায়ী হয়েছেন।

নির্বাচন কমিশনের সর্বশেষ হিসাব ‍অনুযায়ী, এ পর্যন্ত ফেডারেল পার্লামেন্টের ৪৭টি আসনের জয়-পরাজয় নির্ধারণ হয়ে গেছে।

এগুলোর মধ্যে ২৭ আসনে জিতে সবার ‍উপরে অবস্থান নিয়েছে কমিউনিস্ট পার্টি অব নেপাল-ইউনাইটেড মার্কসিস্ট লেনিনিস্ট (সিপিএন-ইউএমএল)। ১২ আসনে জিতে দ্বিতীয় অবস্থানে আছে তাদেরই নির্বাচনী মিত্র পুষ্প কমল দাহাল প্রচন্দে’র নেতৃত্বাধীন কমিউনিস্ট পার্টি অব নেপাল-মাওয়িস্ট সেন্টার(মাওবাদী কেন্দ্র)।

এর মানে, ঘোষিত ৪৭ আসনের ফলাফলে বাম জোটই পেয়েছে ৩৯ আসন। আর মাত্র ৬ আসনে জিতে সব আসনের ভোট গণনা শেষ হওয়ার আগেই প্রতিদ্বন্দ্বিতা থেকে ছিটকে পড়েছে নেপালী কংগ্রেস। এদের বাইরে অন্যান্য দলের ভাগে গেছে মাত্র ২টি আসন।

এছাড়া ইউএমএল এগিয়ে আছে আরো ৫৪ আসনে। মাওবাদীদের এগিয়ে থাকা আরো ২১ ‍আসন ধরলে বামজোটের এগিয়ে থাকা আসন সংখ্যা দাঁড়ায় ৭৫। এদের নিকটতম প্রতিদ্বন্দ্বী হলেও কংগ্রেস এগিয়ে আছে মাত্র ১৯টি আসনে। আর ২০ আসনে এগিয়ে আছে অন্যান্য দলের প্রার্থীরা।

প্রভিন্সিয়াল অ্যাসেম্বলির ফল ঘোষিত ৫৯ আসনের মধ্যে ৪৭টিই ঝুলিতে পুরেছে বাম জোট। কংগ্রেস জিতেছে মাত্র ৭টি আসনে। অবশিষ্ট ৫টিতে অন্য দলের প্রার্থীরা জয়ী হয়েছে। আর গণনা চলতে থাকা আসনগুলোর মধ্যে বামজোট ১৩৮ আসনে এগিয়ে থাকলেও মাত্র ৪১টিতে এগিয়ে আছে কংগ্রেস।

মাওবাদী নেতা প্রচন্দ ও ইউএমএল নেতা কেপি শর্মা অলি যার যার আসনে এগিয়ে আছেন।

গত ২৬ নভেম্বর প্রথম দফার ভোট হয় নেপালে। দ্বিতীয় দফার ভোট হয় ৭ ডিসেম্বর। বর্তমানে সব আসনের ভোট গণনা চলছে। ভোট শেষ হওয়ার পর সব কেন্দ্র থেকে ব্যালট বাক্স নিয়ে এসে কেন্দ্রীয়ভাবে নেপাল নির্বাচনের ভোট গণনা করা হয়।

বাংলাদেশ সময়: ১৯১০ ঘণ্টা, ডিসেম্বর ৯, ২০১৭
জেডএম/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।