[x]
[x]
ঢাকা, সোমবার, ৮ শ্রাবণ ১৪২৫, ২৩ জুলাই ২০১৮

bangla news

রোহিঙ্গা সমস্যা সমাধানে জরুরি ব্যবস্থা নেওয়ার আহ্বান

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৭-১২-০৫ ৭:০২:০২ পিএম
জেইদ রাদ আল-হুসেইন (ফাইল ছবি)

জেইদ রাদ আল-হুসেইন (ফাইল ছবি)

জাতিসংঘের মানবাধিকার বিষয়ক কমিটির প্রধান জেইদ রাদ আল-হুসেইন বলেছেন, রোহিঙ্গাদের ওপর ব্যাপকহারে নৃশংস আক্রমণ চলেছে। এখনই এ নিয়ে ব্যবস্থা নেওয়ার সময় এসেছে।

মঙ্গলবার (০৫ ডিসেম্বর) সুইজারল্যান্ডের জেনেভা কার্যালয়ে তিনি সংস্থাটির মানবাধিকার কাউন্সিলের প্রতি আহ্বান জানিয়ে বলেন, উন্মাদ হয়ে রোহিঙ্গা নির্যাতন চলছে। এই জুলুম-নির্যাতন এখনই বন্ধ করতে হবে। যার জন্য ব্যবস্থা নেওয়া প্রয়োজন।

জেইদ রাদ আল-হুসেইন বলেন, আর কতটুকু পর্যন্ত সহ্য করা যায়, রোহিঙ্গাদের স্বীকৃতি দেওয়াসহ তাদের নিজভূমিতে অধিকার ফিরিয়ে দিতে হবে।

তিনি আহ্বান জানান, জাতিসংঘের সাধারণ পরিষদ রোহিঙ্গা নির্যাতনের বিষয়ে একটা নিরপেক্ষ ও স্বাধীন পদ্ধতিতে এগিয়ে যাবে। পাশাপাশি এর পেছনের কারণ নিয়ে কাজ করবে।

তিনি উল্লেখ করেন, কয়েক দশক ধরে রোহিঙ্গাদের কীভাবে নির্যাতন করা হয়েছে। সবশেষ তাদের দেশত্যাগ করতে বাধ্য করা হয়। এখনও সেই ধারা অব্যাহত।

জাতিসংঘের মানবাধিকার বিষয়ক কমিটির পক্ষ থেকে তিনটি প্রতিনিধিদল পাঠানো হয়েছিল। যারা রোহিঙ্গাদের সঙ্গে কথা বলেছেন, তাদের নির্যাতন-দুরবস্থার কথা শুনেছেন। প্রতিনিধিরা প্রতিবেদনও দাখিল করেছেন। এতে আইনশৃঙ্খলা বাহিনীর দ্বারা গুরুতর অপরাধের তথ্য উঠে আসে।

চলতি বছরের ২৪ আগস্টের পর থেকে রাখাইন রাজ্যে অব্যাহত অত্যাচারে এখন পর্যন্ত বাংলাদেশে পালিয়ে আসা রোহিঙ্গার সংখ্যা সাত লাখের বেশি বলে জাতিসংঘ জানাচ্ছে। বেসরকারি হিসেবে সংখ্যাটা আরও লাখ খানেক বেশি। এছাড়া আগে থেকেই চার লাখের বেশি রোহিঙ্গা কক্সবাজারে থাকেন। এতে মোট রোহিঙ্গা সংখ্যা ১১ লাখ ছাড়িয়েছে।

বাংলাদেশ সময়: ১৮৫৬ ঘণ্টা, ডিসেম্বর ০৫, ২০১৭
আইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa