ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

খামেনীকে ‘নয়া হিটলার’ বললেন সৌদি ক্রাউন প্রিন্স 

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১০৮ ঘণ্টা, নভেম্বর ২৪, ২০১৭
খামেনীকে ‘নয়া হিটলার’ বললেন সৌদি ক্রাউন প্রিন্স  আয়াতুল্লাহ আলী খামেনী ও মোহাম্মদ বিন সালমান

ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলী খামেনীকে মধ্যপ্রাচ্যের ‘নতুন হিটলার’ বলে অভিহিত করেছেন সৌদি আরবের ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান। খামেনীর নেতৃত্বাধীন ইসলামী প্রজাতান্ত্রিক ইরানকে প্রতিরোধ করা প্রয়োজন বলেও মন্তব্য করেছেন ক্ষমতাধর এই যুবরাজ।

যুক্তরাষ্ট্রের প্রভাবশালী সংবাদমাধ্যম নিউইয়র্ক টাইমসের সঙ্গে এক সাক্ষাৎকারে কথা বলছিলেন মোহাম্মদ বিন সালমান। সাক্ষাৎকারটি স্থানীয় সময় বৃহস্পতিবার (২৩ নভেম্বর) প্রকাশ করা হয়।

সাক্ষাৎকারে সৌদি ক্রাউন প্রিন্স ইরানের সর্বোচ্চ ধর্মীয় নেতাকে আক্রমণ করে বক্তব্য দেওয়ায় তেহরান-রিয়াদ বাকযুদ্ধ আরও তীব্র হবে বলে শঙ্কা প্রকাশ করা হচ্ছে।

সুন্নি অধ্যুষিত সৌদি আরব ও শিয়া অধ্যুষিত ইরানের মধ্যে দীর্ঘদিন ধরেই বিরোধ চলে আসছে। তবে শিয়াপন্থি সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদকে ক্ষমতায় ধরে রাখা বা অপসারণ, লেবাননের রাষ্ট্র ক্ষমতা নিয়ে শিয়া-সুন্নি রাজনৈতিক দ্বন্দ্ব এবং ইয়েমেনের গৃহযুদ্ধ নিয়ে দু’পক্ষের বিরোধ গত কয়েক মাসে আরও তীব্রতর হয়েছে এই বিরোধ।  

সৌদির দাবি সম্প্রতি রিয়াদের আকাশে ইয়েমেনের হুথি বিদ্রোহীদের নিক্ষিপ্ত ক্ষেপণাস্ত্র তেহরানের সরবরাহকৃত। আর ইরানের দাবি, সম্প্রতি লেবাননের প্রধানমন্ত্রী সাদ আল-হারিরির রিয়াদ থেকে সম্প্রচারিত ভাষণে পদত্যাগ ঘোষণায় রিয়াদের ইন্ধনে হয়েছে। উভয়পক্ষই অভিযোগ উড়িয়ে দিয়ে এজন্য পরস্পরের বিরুদ্ধে তীর্যক মন্তব্য করেছে।

নিউইয়র্ক টাইমসের সঙ্গে সাক্ষাৎকারে মোহাম্মদ বিন সালমান বলেন, ‘আয়াতুল্লাহ আলী খামেনীর নেতৃত্বাধীন এই ইসলামী প্রজাতন্ত্রের কথিত আগ্রাসন প্রতিরোধ করতে হবে। আমরা ইউরোপের কাছ থেকে বুঝেছি, কেবল ‘প্রশমনে’ কাজ হবে না। আমরা চাই না ইউরোপে যেটা হয়েছে, তেমন কিছুর পুনরাবৃত্তি ঘটুক ইরানের নতুন হিটলারের হাতে। ’

বর্তমানে সৌদির উপ-প্রধানমন্ত্রী ও প্রতিরক্ষামন্ত্রীর দায়িত্ব সামলাতে থাকা মোহাম্মদ দাবি করেন, ইয়েমেনের গৃহযুদ্ধে তেহরান শিয়াপন্থি হুথিদের রসদ যোগালেও সৌদির পক্ষেই যুদ্ধের বর্তমান পরিস্থিতি। ইয়েমেনের ৮৫ শতাংশ এলাকাই সৌদির নেতৃত্বাধীন আরব জোটের নিয়ন্ত্রণে।

সৌদির ভবিষ্যৎ বাদশাহ বলেন, ভবিষ্যতে যদি রিয়াদ ও তেহরানের মধ্যে কোনো সংগ্রাম হয়, তবে সৌদি নিশ্চিত করবে যেন ‘তার খেসারত ইরানকেই দিতে হয়’।

এই দ্বন্দ্বের মধ্যে সম্প্রতি খামেনী সৌদি রাজপরিবারের কঠোর সমালোচনা করেন। তিনি বলেন, ‘সৌদদের বাসভবন অভিশপ্ত বৃক্ষের মতো’। তার আগে ইরানের জ্যেষ্ঠ সামরিক কর্মকর্তারা দাবি করেন, রিয়াদই মধ্যপ্রাচ্যজুড়ে সন্ত্রাস ছড়াচ্ছে।

বাংলাদেশ সময়: ১৬৫৮ ঘণ্টা, নভেম্বর ২৪, ২০১৭
এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad