ঢাকা, বৃহস্পতিবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

চীন-ভারত ভাই ভাই, বললেন দলাইলামা

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১১২ ঘণ্টা, নভেম্বর ২৩, ২০১৭
চীন-ভারত ভাই ভাই, বললেন দলাইলামা দলাইলামা (ফাইল ছবি)

এশিয়ার অন্যতম দুই শীর্ষ শক্তির দেশ চীন ও ভারতের সম্পর্ককে ‘ভাই ভাই’ বলে আখ্যা দিলেন তিব্বতের আধ্যাত্মিক নেতা নোবেলজয়ী দালাই লামা।

চীন-ভারত সম্পর্ক ও অরুণাচল প্রদেশ ইস্যুতে তিনি বলেছেন, তারা ভাই ভাই। এটাই হওয়া দরকার।

তিক্ত ইতিহাস ভুলে এশিয়ার এই দুই বৃহত্তম গণতান্ত্রিক রাষ্ট্রকে একসঙ্গে কাজ করতে হবে।  

বৃহস্পতিবার (২৩ নভেম্বর) পশ্চিমবঙ্গে এক অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। প্রাচীন জ্ঞানের পুনরায় জাগরণ বিষয়ে আলোচনায় তিনি অংশ নেন। এই ইস্যুতেও নানান কথা বলেন তিনি।

দালাই লামা বলেন, চীনের নতুন প্রজন্মের একটা বড় অংশ আমাকে পছন্দ করে। অন্য দেশে গিয়ে দেখেছি, চীনা তরুণ-তরুণীরা আমার সঙ্গে সেলফির আবদার করে। হিংসার ইতিহাস ভুলে আমাদের ভবিষ্যতের দিকে তাকাতে হবে।

সাম্প্রদায়িক অশান্তির বিষয় উল্লেখ করে তিনি বলেন, এর মূলে রয়েছে আধুনিক শিক্ষা ব্যবস্থা। ভারতের প্রাচীন শিক্ষা সবসময়ই সব ধর্মকে সম্মান করা শেখায়। কিন্তু বর্তমান আধুনিক শিক্ষা ব্যবস্থায় কোথায় যেন সমস্যা থেকে যাচ্ছে। মনের বিকাশ হচ্ছে না। এক্ষেত্রে ভারতের উচিত, আধুনিক শিক্ষার সঙ্গে প্রাচীন শিক্ষার মেলবন্ধনে একটি শিক্ষা ব্যবস্থা চালু করা। এছাড়া চালু করতে হবে ধর্মনিরপেক্ষ শিক্ষা।

প্রাচীন ভারতের শিক্ষা ব্যবস্থা অত্যন্ত জরুরি বলেও মন্তব্য করেন তিনি। নোবেলজয়ী এই ব্যক্তিত্বের মত, আগামীতে রোবট নয়, মানুষই সেরা থাকবে। কারণ মানুষের আবেগ আছে, মানুষ বোঝে। তাকে আরও এগিয়ে যেতে হবে।

বাংলাদেশ সময়: ১৭০৬ ঘণ্টা, নভেম্বর ২৩, ২০১৭
আইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।