ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

রোববারই অপসারণ হচ্ছেন মুগাবে!

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০৭ ঘণ্টা, নভেম্বর ১৮, ২০১৭
রোববারই অপসারণ হচ্ছেন মুগাবে! জিম্বাবুয়ের প্রেসিডেন্ট রবার্ট মুগাবে

জিম্বাবুয়ের প্রেসিডেন্ট পদ থেকে রবার্ট মুগাবেকে রোববার (১৯ নভেম্বর) অপসারণ করার খবর জানিয়েছে আন্তর্জাতিক সংবাদমাধ্যম।

মুগাবের দল জানু-পিএফ পার্টির সূত্রের বরাতে এ খবর জানা গেছে। তবে সূত্রগুলো কি বা কারা, সে বিষয়ে প্রাথমিকভাবে তথ্য মেলেনি।

সূত্র জানিয়েছে, ৯৩ বছর বয়সী রবার্ট মুগাবেকে অপসারণে রোববার দলের পক্ষ থেকে কেন্দ্রীয় বিশেষ কমিটির সভা ডাকা হয়েছে।

স্থানীয় সময় সকাল সাড়ে ১০টায় ওই সভা শুরুর সময় নির্ধারিত। এতে মুগাবের স্ত্রী গ্রেসের ‘অপসারণের’ বিষয়েও সিদ্ধান্ত হতে পারে।  

এদিকে জিম্বাবুয়ের গৃহবন্দি প্রেসিডেন্ট রবার্ট মুগাবের বিরুদ্ধে বিক্ষোভ মিছিল করেছেন দেশটির সাধারণ জনগণ। বিক্ষোভে তাকে ক্ষমতা থেকে সরে যাওয়ার লেখা সংবলিত বিভিন্ন ব্যানার-ফেস্টুন দেখা যায়, যাতে ছিলো জিম্বাবুয়েতে ‘শান্তি’ ফেরানোর বার্তাও।  

এর আগে মুগাবের ক্ষমতাসীন জানু-পিএফ পার্টির (জিম্বাবুয়ে আফ্রিকান ন্যাশনাল ইউনিয়ন-প্যাট্রিয়টিক ফ্রন্ট) পক্ষ থেকে তাকে পদ থেকে সরে আসতে বলা হয়।

পার্টির আট থেকে দশটি আঞ্চলিক শাখায় ভোট হয়েছে স্থানীয় সময় শুক্রবার (১৭ নভেম্বর) সন্ধ্যায়। এতে মুগাবেকে কেবল প্রেসিডেন্ট পদ থেকেই নয়, দলের সেক্রেটারি পদ থেকেও পদত্যাগ করতে আহ্বান জানানো হয়েছে। পাশাপাশি মুগাবের স্ত্রীর কথায় বরখাস্ত করা ভাইস প্রেসিডেন্ট ৭৫ বছর বয়সী এমারসন নানগাগবা পার্টির সেন্ট্রাল কমিটিতে পুনর্বহাল হবেন বলে সিদ্ধান্ত হয়। ফলে রাত থেকে দেশটির অনেকগুলো টেলিভিশনে বলা হচ্ছিল তিনি পদ ছেড়ে দেবেন, তার ছেড়ে দেওয়া উচিতও; কারণ সিদ্ধান্ত হয়েছে পার্টিতে।

মঙ্গলবার (১৪ নভেম্বর) সেনাবাহিনী মুগাবেকে গৃহবন্দি করে। তবে এর মধ্যে তার স্ত্রী গ্রেস মুগাবে দেশ ছেড়ে পালান। তিনি নামিবিয়াতে আশ্রয় নিয়েছেন বলে জানা যায়।

গত সপ্তাহে তার ভাইস প্রেসিডেন্ট এমারসন নানগাগবাকে বরখাস্ত করার পর থেকে রাজনৈতিক সংকটের সূত্রপাত। এতো দিন নানগাগবাকেই মুগাবের উত্তরসূরি ভাবা হচ্ছিল। কিন্তু তিনি ৫২ বছর বয়সী স্ত্রী গ্রেস মুগাবেকে উত্তরসূরি করার পরিকল্পনা করেন। এজন্য অবশ্য স্ত্রীই মুগাবেকে প্রলুব্ধ করেন বলে মনে করা হচ্ছে। এ প্রক্রিয়ার অংশ হিসেবে তিনি বরখাস্ত করেন ভাইস প্রেসিডেন্টকে।  

৭৫ বছর বয়সী নানগাগবা দেশটির সেনাবাহিনীর কাছে বেশ জনপ্রিয়। মুগাবের সিদ্ধান্তে ক্ষুব্ধ হয় সেনাবাহিনী। ফলে প্রেসিডেন্ট পদে নানগাগবাকে বসাতে মঙ্গলবার মধ্যরাতে দেশটির নিয়ন্ত্রণ নেয় সেনারা। বরখাস্ত হওয়ার পর দক্ষিণ আফ্রিকায় পালিয়ে যাওয়া নানগাগবা পরদিন বুধবার দেশে ফেরেন। এরপর শুরু হয় মুগাবের সঙ্গে আলোচনা। তবে পরিস্থিতি আসলে কোন দিকে মোড় নিচ্ছে তা এখনও স্পষ্ট নয়।

বাংলাদেশ সময়: ২২০৫ ঘণ্টা, নভেম্বর ১৮, ২০১৭
জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আন্তর্জাতিক এর সর্বশেষ